ইতিহাসের ট্র্যাকে চলছে ঐতিহ্যের Darjeeling Himalayan Railways

| Jul 06, 2021, 21:17 PM IST
1/8

দেখতে দেখতে ১৪০ বছর হয়ে গেল  শিলিগুড়ি দার্জিলিং হিমালয়ান রেলওয়ের। ৪ জুলাই আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছিল এই রুটে রেল  চলাচল। ৫ জুলাই থেকে তা নিয়মিত চলতে শুরু করে।  

2/8

১৮৮১ সালের ৪ জুলাই আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছিল Siliguri to Darjeeling রুটে টয় ট্রেনের চলাচল। 

3/8

 ১৮৭১ থেকে ১৮৮১-- এই দশক ধরে দার্জিলিং পাহাড়ের গায়ে তৈরি হয়েছে এই টয় ট্রেনের রেলট্র্যাক। ১৮৭৯ সালে এর নাম ছিল Darjeeling Steam Tramway Company।  Prestage সাহেবের তত্ত্বাবধানে কাজ হচ্ছিল টয় ট্রেনের। ১৮৮১ সালে এই নাম বদলে রেলরুট কর্তৃপক্ষের নতুন নাম হয় Darjeeling Himalayan Railway Company।

4/8

একটা স্বপ্নের যাত্রা এই রুট। শিলিগুড়ি থেকে ক্রমে সুকনা, হিল কার্ট রোড, রংটং, চুনাভাটি, তিনধরিয়া, গয়াবাড়ি, মহানদী, কার্সিয়ং, টুং, ডিলারাম, সোনাদা, রংবুল, জোড়বাংলো, ঘুম, বাতাসিয়া লুপ হয়ে দার্জিলিং। ছবির মতো প্রকৃতি সারাক্ষণ সঙ্গে।  

5/8

এর মধ্যে বাতাসিয়া লুপ যেন সৌন্দর্যের আকর। ট্রেন লুপে প্রবেশ করার সময়েই দিব্যি নেমে পড়া যায়।  তারপর লুপ ঘুরে ট্রেন যখন আবার বেরোবে তখন উঠে পড়লেই হল। আক্ষরিক অর্থেই টয় ট্রেন, খেলার সাথী।

6/8

এই ট্রেন ভারতীয় তথা বাঙালি সংস্কৃতিতে অনন্য স্থান করে নিয়েছে। দার্জিলিং, টয় ট্রেন বললেই যেন সিনেমার কতগুলো দৃশ্য ভেসে ওঠে। কখনও 'আরাধনা', কখনও 'বরফি'। এই ট্রেনের শব্দ শুনলেই যেন মনে হয় আজও ট্রেনে শর্মিলা বসে আছেন আর রাজেশ খান্না বন্ধুর সঙ্গে জিপে যেতে যেতে গাইছেন 'মেরে স্বপ্নো কি রানি'।  

7/8

১৯৯৯ সালের ২ ডিসেম্বরে UNESCO এই DHR কে World Heritage Site-এর তকমা দেয়।

8/8

দিনে দিনে এই ট্রেনের আকর্ষণ বেড়েছে বই কমেনি। নানা বাধা এসেছে। রুট ধসে গেছে। ধস নেমে রাস্তা বন্ধ হয়েছে। হয়েছে দুর্ঘটনাও। ট্রেন বন্ধ হয়ে যাওয়ার উপক্রমও হয়েছে। তবু আজও বয়স্ক-তরুণ-শিশু নির্বিশেষে দার্জিলিংগামী মানুষের মনের কোণে উঁকি দেয় এই টয় ট্রেনে ভ্রমণের ইচ্ছা।