কোনটি বিশ্বের সব চেয়ে ব্যয়বহুল শহর? ভারতের কোন তিন নগর বিশ্বে সস্তাতম জানেন?

World’s Most Expensive Cities: তৈরি হয়েছে দুটি তালিকা-- বিশ্বের সব চেয়ে ব্যয়বহুল শহরের এবং বিশ্বের সব চেয়ে সস্তা শহরের। খুবই কৌতূহলোদ্দীপক এই তালিকা।

| Dec 03, 2022, 17:59 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছরই  এই মজাদার তালিকা তৈরি করা হয়। আপাত ভাবে মজা। আসলে বিশ্বের অর্থনীতির একটা অন্যরকম ছবি এর মাধ্যমে মেলে। তৈরি হয়েছে দুটি তালিকা-- বিশ্বের সব চেয়ে ব্যয়বহুল শহর এবং বিশ্বের সব চেয়ে সস্তা শহর। খুবই কৌতূহলোদ্দীপক এই তালিকা। দামাস্কাস এবং ত্রিপোলি বিশ্বের সস্তাতম শহরের তকমা পেয়েছে। আবার সব চেয়ে ব্যয়বহুল শহরের তকমা পেয়েছে নিউ ইয়র্ক এবং সিঙ্গাপুর। ভারতের মধ্যে ব্যয়বহুল শহর হিসেবে পরিচিত বেঙ্গালুরু, চেন্নাই পেয়েছে বিশ্বের সস্তাতম শহরের তকমা।  

1/6

নিউ ইয়র্ক

২০২২ সালের সবচেয়ে ব্যয়বহুল ১০ শহরের তালিকা দেখে নেওয়া যাক। প্রথমে রয়েছে সিঙ্গাপুর এবং নিউ ইয়র্ক। 

2/6

লস অ্যাঞ্জেলস

এর পরে আছে-- ইজরায়েলের তেল আভিভ, চিনের হংকং,  মার্কিন যুক্তরাষ্ট্র লস অ্যাঞ্জেলস। 

3/6

ডেনমার্ক

বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকায় রয়েছে-- সুইজারল্যান্ডের জুরিখ ও জেনেভা, মার্কিন যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো,  প্যারিস, কোপেনহাগেন, ডেনমার্ক এবং সিডনি!

4/6

কলম্বো

এবার দেখে নেওয়া যাক এই বছরের সবচেয়ে সস্তা ১০ শহরের তালিকা। সেই তালিকায় রয়েছে কলম্বো (শ্রীলঙ্কা), আলমাটি (কাজাখিস্তান), করাচি (পাকিস্তান)-র নাম।

5/6

তেহরান

সস্তা শহরের তালিকায় রয়েছে উজবেকিস্তানের তাশখন্দ, তিউনিস, তেহরান।

6/6

চেন্নাই

সব চেয়ে কৌতূহলোদ্দীপক হল, ভারতের নিরিখে যেসব শহরগুলি একটু কস্টলি, বিশ্বের নিরিখে সেগুলিই অনেক সস্তা। যেমন-- বেঙ্গালুরু, চেন্নাই এবং আহমেদাবাদ!