দক্ষিণের তাপমাত্রার পারদ উর্দ্ধমুখী, উত্তরবঙ্গে জাঁকিয়ে শীত আজ থেকেই

Dec 07, 2020, 15:39 PM IST
1/5

এক হাত দূরের ছবিও স্পষ্টভাবে দেখা যাচ্ছে না। ঘন কুয়াশার চাদরে মোড়া গোটা শহর। উপত্যকা বা দার্জিলিংয়ের ছবি নয়।  এছবি  এই শহরেরই। রেড রোডের ছবিটা একেবারে সাদা। কুয়াশার বুক চিরে এগোনোর পথ করে নিয়েছে হেডলাইটের আলো।

2/5

আজ তুলনামূলক তাপমাত্রার পারদও উর্দ্ধমুখী। আজ দিনের সর্বনিম্ন তাপমাত্রা আঠারো দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।  উত্তরবঙ্গে আজ থেকেই জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা। উত্তরবঙ্গে হালকা বৃষ্টি আর দক্ষিণবঙ্গে ঘন কুয়াশা। আগামী ৪৮ ঘণ্টায় এমনই থাকবে আবহাওয়া। চলতি সপ্তাহের তাপমাত্রা কমার সম্ভাবনা নেই কলকাতায়।

3/5

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি উপরে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ১ ডিগ্রি উপরে ছিল ২৯.৩ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৯%।

4/5

জলীয় বাষ্প বেশি থাকে এবং রাতের তাপমাত্রা বেড়ে যাওয়ায় ঘন কুয়াশায় দিন কলকাতায় সাতসকালে। হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘন কুয়াশা ছিল। উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার মেঘলা আকাশ হালকা বৃষ্টির সম্ভাবনা। ৪৮ ঘণ্টা পর আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা।    

5/5

 বুধবার থেকে উত্তরবঙ্গের জেলায় পারদ কিছুটা নামতে পারে। কয়েক দিনে দু থেকে তিন ডিগ্রি পারদ নামার সম্ভাবনা। কলকাতা এই মুহূর্তে পারদ নামার কোন সম্ভাবনা নেই।ডিসেম্বরের ১৫ ডিসেম্বরের পর কলকাতায় পারদ নামতে পারে বলে ইঙ্গিত আবহা দপ্তরের। জম্মু-কাশ্মীরের নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। এর ফলে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।