Republic Day 2024: ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস উদযাপনের কারণ জানেন?

26 January: জানেন কেন ২৬ জানুয়ারিতেই উদযাপন করা হয় এই দিনটি? প্রজাতন্ত্র দিবস পালনের কারণ কী? 

Jan 25, 2024, 13:35 PM IST
1/7

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস। লম্বা ছুটির মধ্যে দিয়েই সারা দেশ মেতে উঠবে এই দিনের উদযাপনে। ৭৫ বছর উপলক্ষ্যে এই বছর কুচকাওয়াজ শুরু হবে ১০০ জন মহিলা শিল্পীর মনোমুগ্ধকর পারফরম্যান্সের মাধ্যমে, বিভিন্ন ভারতীয় যন্ত্র প্রদর্শন করে।

2/7

কিন্তু জানেন কেন ২৬ জানুয়ারিতেই উদযাপন করা হয় এই দিনটি? প্রজাতন্ত্র দিবস পালনের কারণ কী? ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর, ভারতে কোনও সক্রিয় সংবিধান ছিল না।

3/7

পরবর্তীকালে, ২৯ আগস্ট ১৯৪৭-এ ডঃ বি আর আম্বেদকরকে চেয়ারম্যান হিসাবে নিযুক্ত করে একটি খসড়া কমিটি গঠন করা হয়, সংবিধান তৈরির জন্য। ৪ নভেম্বর ১৯৪৭ সালে, সংবিধানের একটি আনুষ্ঠানিক খসড়া গণপরিষদে পেশ করা হয়।

4/7

১৯৫০ সালের ২৪ জানুয়ারি চূড়ান্ত ভাবে গৃহীত হয়ে সেই সংবিধান। সংবিধান গৃহীত হলেও আগামী দুই দিনের জন্য সেই সংবিধান কার্যকর হয় না। ২৬ জানুয়ারী, ভারতের সংবিধান আনুষ্ঠানিকভাবে বাস্তবায়িত হয়, যা ভারতকে একটি সার্বভৌম প্রজাতন্ত্রে পরিবর্তন করে।

5/7

প্রজাতন্ত্র দিবস স্বাধীন ভারতের চেতনাকে স্মরণ করে। এই দিনেই ১৯৩০ সালে, ভারতীয় জাতীয় কংগ্রেস ঔপনিবেশিক শাসন থেকে পূর্ণ স্বরাজ ঘোষণা করেছিল। তাই সংবিধান কার্যকর করার জন্যও এই দিনটিই বেছে নেওয়া হয়।

6/7

প্রজাতন্ত্র দিবস ২০২৪-এর প্যারেডের থিম হল, ' বিকশিত ভারত' এবং 'ভারত - লোকতন্ত্র কি মাত্রুকা’। প্রজাতন্ত্র দিবস দেশে অনেক উৎসাহের সঙ্গে উদযাপন করা হয়। এই দিনে, রাষ্ট্রপতি বর্ণাঢ্য সামরিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পর জাতীয় পতাকা উত্তোলন করেন।

7/7

পাশাপাশি এই দিনে, ভারতের রাষ্ট্রপতি দেশের যোগ্য নাগরিকদের পদ্ম পুরস্কার বিতরণ করেন এবং সাহসী সৈন্যদের পরমবীর চক্র, অশোক চক্র এবং বীর চক্রে ভূষিত করেন।