পদচ্যুতি: কীভাবে ডিএসপি থেকে কনস্টেবল হলেন?

Jul 17, 2018, 19:27 PM IST
1/7

স্নাতক পর্যায়ের সার্টিফিকেট ভুয়ো, সেকারণেই পুলিসের ডেপুটি সুপারিনটেন্ডেন্ট পদ থেকে পদচ্যুত করা হয়েছে ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীতকে। পঞ্জাব সরকারের নির্দেশে ডিএসপি পদ থেকে সরিয়ে পুলিস কনস্টেবলের চাকরি দেওয়া হবে তাঁকে। 

2/7

মহিলাদের ক্রিকেট বিশ্বকাপে অনবদ্য পারফরম্যান্সের জন্যই হরমনপ্রীতকে পঞ্জাব পুলিসের ডেপুটি সুপারিনটেন্ডেন্ট পদে চাকরি দেওয়া হয়েছিল। তার আগে ভারতীয় রেলের চাকরি করতেন এই ক্রিকেটার।

3/7

পঞ্জাব সরকারের কাছে চৌধুরী চরণ সিং বিশ্ববিদ্যালয়ের শংসাপত্র জমা দিয়েছিলেন হরমনপ্রীত। সেই শংসাপত্র সত্যানুসন্ধান করতেই জানা যায় হরমনপ্রীতের জমা করা ওই শংসাপত্রটি ভুয়ো। যে রেজিস্ট্রেশন নম্বর সংশাপত্রে উল্লেখ করা ছিল, সেই নম্বরে কোনও রেজিস্ট্রেশনই ছিল না।   

4/7

এই নিন্দনীয় কাজের জন্য অর্জুন পুরস্কারের মতো জাতীয় সম্মানও খোয়াতে হতে পারে তাঁকে। উল্লেখ্য, ২০১৭ সালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হাত থেকে অর্জুন পুরস্কার গ্রহন করেছিলেন হরমনপ্রীত।

5/7

২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন পঞ্জাবের ক্রিকেটার হরমনপ্রীত কৌর। এখনও পর্যন্ত ২২টি একদিনের আন্তর্জাতিক এবং ২০টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। তাঁর ক্রিকেট কেরিয়ারে রয়েছে ১১টি অর্ধশতরান-সহ ৩টি শতরান।

6/7

হরমনপ্রীত কৌর ভারতের একমাত্র ক্রিকেটার, যিনি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টুর্নামেন্ট খেলেছেন। সিডনি থান্ডারের হয়ে খেলেছেন হরমনপ্রীত। 

7/7

হরমনপ্রীত কৌরের মতো ভুয়ো শংসাপত্র জমা করার জন্য পুলিসের ডেপুটি সুপারিনটেন্ডেন্ট চাকরি হারাতে হয়েছে কমনওয়েলথ গেমসের সোনা জয়ী অ্যাথেলিট মনদীপ কৌরকেও। এই ঘটনা ঘটেছে চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই।