শরীরকে ডিটক্স করতে নিয়মিত পাতে রাখুন এই খাদ্য উপাদানগুলি

| Apr 06, 2020, 18:42 PM IST
1/6

আপেল

আপেল

ভিটামিন, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ সহজলভ্য এই ফলটি আমাদের রক্ত পরিশোধিত করতে সাহায্য করে। আপেলের উপাদানগুলো লিভারের টক্সিন যুক্ত উপাদানগুলিকে বের করে দেয়। উচ্চ আঁশযুক্ত আপেল খুব সহজেই হজম হয়ে যায়। এই খাবারটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

2/6

বাঁধাকপি

বাঁধাকপি

অ্যান্টিক্যান্সার এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ বাঁধাকপি আমাদের পরিপাক তন্ত্রকে পরিশোধিত করে লিভারের সুস্থতা বজায় রাখে।

3/6

বিট

বিট

অ্যান্টি অক্সিডেন্ট এবং নানা পুষ্টিগুণে সমৃদ্ধ এই সবজিটি রোগ-জীবাণু থেকে শরীরকে রক্ষা করতে অত্যন্ত উপকারী! রক্ত টক্সিন মুক্ত রাখে। শুধু তাই নয় বিট রক্তাল্পতার সমস্যাও দূর করতে সাহায্য করে থাকে।

4/6

আঙ্গুর

আঙ্গুর

লাল আঙ্গুরে ‘পেকটিন’ নামের ফাইবার রয়েছে যা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এছাড়া আঙ্গুর রক্তের দূষিত পদার্থ বা টক্সিন যুক্ত উপাদানগুলিকে দূর করতে সাহায্য করে।

5/6

হলুদ

হলুদ

হলুদে থাকা কারকিউমন নামের শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থেকে অনেক পুষ্টিগুণ পাওয়া সম্ভব। এটি লিভার সুস্থ রেখে তার হজম শক্তি বাড়াতে সাহায্য করে থাকে। এর শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শরীরকে ডিটক্স করতে সাহায্য করে।

6/6

রসুন

রসুন

রসুনে থাকা অ্যান্টি ক্যান্সার এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে এবং শরীরে ব্যাকটেরিয়া বা ভাইরাসের সংক্রামণ প্রতিরোধ করে থাকে।