বড় ধাক্কা TikTok-এর, গুগল-অ্যাপলকে অ্যাপটি মুছে ফেলার নির্দেশ কেন্দ্রের

Tue, 16 Apr 2019-10:00 pm,

নিজস্ব প্রতিবেদন: শর্ট ভিডিয়ো মোবাইল অ্যাপ্লিকেশন TikTok-এর উপরে নিয়ন্ত্রণ আলগা করতে রাজি হল না সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশের পর গুগল ও অ্যাপেলের স্টোর থেকে টিকটকের ডাউনলোডে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। 

টিকটকে মোবাইল অ্যাপ্লিকেশন নিষেধাজ্ঞা জারি করেছিল মাদ্রাজ হাইকোর্ট। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় টিকটক কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে ২২ এপ্রিল শুনানি প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চে।

 

গুগল প্লে স্টোর ও অ্যাপলকে স্টোর থেকে অ্যাপটি সরিয়ে ফেলার নির্দেশ দিয়এছে ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। 

 

বলে রাখি, ভারতে অত্যন্ত জনপ্রিয় টিকটক। ভারতে ৮.৭ কোটি টিকটক ব্যবহারকারী রয়েছেন। তার সিংহভাগই নবীন প্রজন্মের। দুনিয়াজুড়ে ১৮.৮ কোটি মানুষ ব্যবহার করেন অ্যাপটি। 

পর্নোগ্রাফি ও অশ্লীল ভিডিয়ো ছড়ানোর অভিযোগ উঠেছে টিকটকের বিরুদ্ধে। অভিযোগ, শিশু যৌন উত্পীড়নের অনুঘটক হয়ে উঠেছে অ্যাপটি। 

গত ৩ এপ্রিল জনস্বার্থ মামলার প্রেক্ষিতে সরকারকে টিকটক অ্যাপটি নিষেধ করার নির্দেশ দেয় মাদ্রাজ হাইকোর্ট। সুপ্রিম কোর্টে মামলাটির শুনানি ২২ এপ্রিল। 

একটি সংবাদ সংস্থাকে টিকটক জানিয়েছে, নিষেধাজ্ঞার আদেশটি পক্ষপাতিত্বমূলক ও খামখেয়ালি। তৃতীয় পক্ষের ভিডিয়োর জন্য টিকটক দায়ী হতে পারে না। একই যুক্তি দিয়েছিল ফেসবুক ও ইউটিউবও। 

তবে প্লে স্টোরে নিষেধাজ্ঞা থাকলেও বর্তমানে যাদের স্মার্টফোনে অ্যাপটি রয়েছে তাদের ব্যবহারে ব্যাঘাত ঘটবে না। ফলে টিকটক ব্যবহারকারীদের এখনই হা-হুতাশ করার অবস্থা নেই। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link