East West Metro: বউবাজারে সুড়ঙ্গ বিভ্রাটের জের, পিছিয়ে গেল প্রকল্পের টাইমলাইন

May 13, 2022, 19:26 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: বউবাজারে সুড়ঙ্গ বিভ্রাটের জের। পিছিয়ে গেল ইস্ট-ওয়েস্ট মেট্রোর টাইমলাইন। কতদিন? ৩ থেকে ৬ মাস। এমনকী, কাজ শেষ হতে আরও বেশি সময়ও লাগতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

2/6

হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ৫। জোরকদমে চলছিল ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রকল্পের কাজ। ২০২৩ সালের জানুয়ারিতে প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা ধার্য করেছিল মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু ফের বিপত্তি ঘটল সেই বউবাজারেই।

3/6

আড়াই বছরে দ্বিতীয়বার ফাটল ধরল দুর্গাপিতুরি লেনের একাধিক বাড়িতে। বাদ গেল না রাস্তাও! ফের ঘরছাড়া হতে হল স্থানীয় বাসিন্দাদের।  

4/6

কেন এমন বিপত্তি? ওই এলাকায় মাটির নিচে যে মেট্রোর যে সুড়ঙ্গ তৈরি করা হচ্ছিল, সেই সুড়ঙ্গে জল ঢুকেছিল। দীর্ঘ চেষ্টা পর অবশেষে বন্ধ করা গিয়েছে সুড়ঙ্গের ১১ ছিদ্র। এখন আর কোথাও থেকে আর জল বেরোচ্ছে না।

5/6

মেট্রো সূত্রের খবর, জল আটকানোর জন্য় বউবাজারে মেট্রোর সুড়ঙ্গের একটি বড় অংশ কংক্রিটের করে ফেলা হয়েছে। ফলে ফের নতুন করে যদি কাজ শুরু করতে হয়, সেক্ষেত্রে ওই কংক্রিট তুলে ফেলতে হবে। শুধু তাই নয়, সুড়ঙ্গের ওই অংশ থেকে যাতে আবার জল না বেরোয়, সে ব্যবস্থাও করতে হবে।

6/6

এই গোটা বিষয়টি কীভাবে করা সম্ভব, তার রূপরেখা চূড়ান্ত করতে বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করেছে মেট্রো কর্তৃপক্ষ। সেই কমিটির রিপোর্ট পাওয়ার পরই ফের কাজ শুরু হবে। আর তাতে কমপক্ষে আরও ৩ থেকে ৬ মাস সময় লাগবে।