কেন আয়ুষ্মান ভারত-এর থেকে স্বাস্থ্যসাথী ভালো? চার্ট করে 'তুলনা' প্রচারে নামল তৃণমূল

Nov 11, 2019, 15:53 PM IST
1/5

কমলিকা সেনগুপ্ত : কেন্দ্রের আয়ুষ্মান বনাম রাজ্যের স্বাস্থ্যসাথী। দুই স্বাস্থ্যবিমার লড়াই যেন আরও জোরদার হল! কেন কেন্দ্রের আয়ুষ্মান ভারত-এর থেকে রাজ্যের স্বাস্থ্যসাথী কেন ভালো, কোথায় কোথায় ভালো, সেই তুলনা এবার সর্বত্র ছড়িয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হল।

2/5

কিছুদিন আগে রাজ্য কেন আয়ুষ্মান প্রকল্প নিচ্ছে না তা নিয়ে  প্রশ্ন তোলেন রাজ্যপাল জগদীপ ধনখড় । স্বাস্থ্যসাথীতে ঠিকমতো কাজ হচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি। রাজ্য সরকারের তরফে প্রেস বিবৃতি জারি করে তার উত্তর দেওয়া হয়।

3/5

এবার তৃণমূলের সোশ্যাল মিডিয়া সেল থেকে সেই বিষয়ে প্রচার করার নির্দেশ দেওয়া হয়েছে। ইন্টারনেটে সমস্ত জায়গায় যাতে এই তুলনা ছড়িয়ে দেওয়া হয়, তার নির্দেশ দেওয়া হয়েছে। দলের সর্বভারতীয় মুখপাত্র ডেরেক ও'ব্রায়েন ইতিমধ্যেই তাঁর টুইটার হ্যান্ডেলে সেই তুলনা শেয়ার করেছেন।

4/5

কলকাতায় চিকিত্‍সা সংক্রান্ত একটি আলোচনাসভার উদ্বোধনে এসে রাজ্যপাল জগদীপ ধনখড় মন্তব্য করেন, "রাজভবনে আসার ১০০ দিনের মধ্যেই বাংলার নানা প্রান্ত থেকে প্রায় তিন হাজার আর্জি পৌঁছেছে তার কাছে। আর এসবই হচ্ছে চিকিত্‍সার খরচ বহন করতে না পেরে আবেদন।" নাম না করে রাজ্যের নিজস্ব বিমা প্রকল্প স্বাস্থ্যসাথীতে ঠিকমতো কাজ হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। এরপরই রাজ্যপাল বলেন, "চিকিত্‍সা নিয়ে রাজনীতি করা ঠিক নয়। আয়ুষ্মানে যোগ দেওয়া উচিত রাজ্যের।"  

5/5

রাজ্যপালের এই বক্তব্যের পরই ফের নয়া মাত্রা পায় রাজ্য-রাজ্যপাল সংঘাত। দুই প্রকল্পের তুল্যমূল্য তুলনা করে বিবৃতি দেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। উল্লেখ্য, আয়ুষ্মান ভারতের আওতায় মানুষকে স্বাস্থ্যবিমার সুযোগ দিতে ৬০ শতাংশ খরচ বহন করে কেন্দ্র। রাজ্যকে দিতে হয় ৪০ শতাংশ টাকা।