Yogurt Benefits: গরম পড়লেই দই মেনুতে থাকেই, কী কী উপকারে লাগে জেনে নিন...

Yogurt Benefits: মিষ্টি দই স্বাদে অনন্য। এটি খেতে ভালোবাসে না এমন মানুষ খুব কমই আছেন। তবে, স্বাদ ছাড়াও এর গুণ রেয়েছে অনেক। জেনে নিন...

Mar 24, 2023, 12:31 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমাদের খাবার মেনু হোক বা পুজো, দই কোনও না কোনওভাবে থাকবেই। কোনও শুভ কাজে দই থাকবে না, এমনটা হয় না। তবে শুধু সংস্কৃতির সঙ্গে এটাকে জুড়ে দিলে চলবে না। কারণ, দইয়ে রয়েছে অসাধারণ কিছু পুষ্টিগুণ। এতে শরীরের অনেক সমস্যাই দূর করে দেওয়া সম্ভব। বিশেষ করে, প্রতিদিন নিয়মিত মাত্র ১ কাপ দই খাওয়ার অভ্যাস নানা শারীরিক ব্য়াধিকে দূরে রাখতে পারে। অনেকেই হয়তো নিজেদের খাদ্যতালিকায় দই যোগ করার উপকারগুলি ঠিক জানেন না। আসুন জেনে নেওয়া যাক...

1/9

হজমশক্তি উন্নত করতে সাহায্য় করে

দই একটি প্রোবায়োটিক খাদ্য়। অর্থাৎ দইয়ে রয়েছে ভালো পরিমাণে উপকারী ব্যাকটেরিয়া। যা স্বাস্থ্য়ের জন্য় অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। অতএব দই খেলে শরীরের সামগ্রিক উন্নতি ঘটে। এছাড়া গ্রীষ্মের গরম আবহাওয়া বদহজমের কারণ হতে পারে। তার কারণ, গ্রীষ্মে শরীরের তাপমাত্রা অনেক বেড়ে যায়। দই শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে। ফলে বদহজম নিয়ন্ত্রণ করতেও সাহায্য় করে।  

2/9

দই খাওয়ার বিভিন্ন ধরণ

প্রতিদিন একই খাবার খাওয়া বিরক্তিকর হয়ে উঠতে পারে। দই এমনই একটি খাবার যা বিভিন্ন রকমভাবে খাওয়া যেতে পারে। এটি শাকসবজি, ফল, সালাদ, মধু ইত্যাদির সঙ্গে খান অনেকেই। অবশ্য় এটি মিষ্টি হিসাবেও পরিবেশন করা যেতে পারে। 

3/9

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ইমিউনিটি বুস্ট করার জন্য দইয়ের কোনও বিকল্প নেই। এর উপকারী ব্যাকটেরিয়া শরীরকে ভালো রাখতে পারে। বিভিন্ন ইনফেকশনের আশঙ্কা থেকেও দূর হওয়া যায়। এমনকী পেটের স্বাস্থ্যও ভালো রাখতে পারে দই। তাই রেগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে দই আপনার ডায়েটে যোগ করুন।

4/9

মেজাজ সতেজ রাখতে সাহায্য় করে

 দই একটি সতেজ খাবারও বটে। তীব্র গরমে একটু বেড়লেই ঘেমে নেয়ে যান অনেকেই। কারণ প্রচন্ড গরমে শরীর থেকে বেরিয়ে যায় ইলেকট্রোলাইটস। তাই গরমের মধ্য়ে সুস্থ থাকতে গেলে এবং শরীরে পর্যাপ্ত শক্তির জোগান দিতে চাইলে আপনাকে অবশ্যই খেতে হবে দই। 

5/9

ইনফ্লেমেশন কমায়

দই প্রদাহ কমাতে সাহায্য় করে।  প্রদাহ বিভিন্ন রোগের একটি সাধারণ উপসর্গ। তা গ্রীষ্মে আরও বেড়ে যেতে পারে। যেমন, প্রদাহ বিভিন্ন ত্বকের অবস্থার একটি সাধারণ উপসর্গ যা গরমে আরও খারাপ হতে পারে। এমন কিছু রোগ প্রতিরোধেও সাহায্য় করে দই।

6/9

পুষ্টিগুণে ভরপুর

দইয়ের পুষ্টিগুণ অনেক বেশি। এটি ক্যালসিয়াম, আয়রন, প্রোটিন, ফসফরাস, পটাসিয়াম এবং অন্যান্য অনেক পুষ্টিতে সমৃদ্ধ। তাই দই হল আপনার প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ বাড়ানোর একটি সহজ উপায়।

7/9

ক্ষিদে কমাতে সাহায্য় করে

গরমের আবহাওয়া প্রায়শই অতিরিক্ত শারীরিক কার্যকলাপের কারণে ক্ষিদে বাড়িয়ে দেয়। দই তা কমানোর জন্য একটি পুষ্টিসমৃদ্ধ সমাধান। 

8/9

ওজন কমাতে সাহায্য় করে

 আপনার খাদ্যতালিকায় দই যোগ করা অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে সাহায্য় করতে পারে। তাছাড়া ওজন কমাতেও সাহায্য করে দই। দইয়ে কম ক্যালোরি থাকায় তা সহজেই সম্ভব হয়। অন্য়দিকে এটি পুষ্টিগুণের দিক থেকে সমানভাবে উপকারী হওয়ায় শরীরে পুষ্টির ঘাটতি হতে দেয় না।

9/9

অ্যালার্জি কমাতে সাহায্য় করে

প্রদাহ কমানোর পাশাপাশি, দই অন্যান্য অ্যালার্জির লক্ষণগুলি কমাতেও সাহায্য করতে পারে। অনেকেই অতিরিক্ত গরম সহ্য করতে পারেন না। ফলে তাঁদের শরীরে অ্যালার্জি দেখা যেতে পারে । আপনার ডায়েটে দই রাখলে অ্যালার্জি থেকে অনেকটাই রেহাই পাওয়া সম্ভব।