Traffic Noise Effect: সাবধান! গবেষণা বলছে, ট্রাফিকের আওয়াজেই আপনার হার্টের বারোটা বাজছে...

Traffic Noise: বায়ুদূষণের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে শব্দদূষণও। তবে এই শব্দদূষণ শুধু কানের ক্ষতি করে না। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, হর্নের আওয়াজ হার্টের জন্য খুবই ক্ষতিকারক। 

May 03, 2024, 11:24 AM IST
1/6

ট্রাফিক শব্দ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাস্তায় বেরোলে যানযটে পড়াটা খুবই স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। আর যানযট মানেই শুধু শোনা যায় হর্নের আওয়াজ। তাই বায়ুদূষণের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে শব্দদূষণও। তবে এই শব্দদূষণ শুধু কানের ক্ষতি করে না। সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, হর্নের আওয়াজ হার্টের জন্য খুবই ক্ষতিকারক। রাস্তা, ট্রেন এবং প্লেনের আওয়াজ কার্ডিওভাসকুলার ডিজিজ, স্ট্রোক এবং ডায়াবেটিসের মতো হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে।  

2/6

ট্রাফিক শব্দ

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) বলছে, ট্র্যাফিকের শব্দের কারণে পশ্চিম ইউরোপে প্রতি বছর প্রায় ১০ লক্ষের বেশি বছরেরও বেশি স্বাস্থ্যকর জীবন নষ্ট হয়। বিশেষ করে রাতে, ট্র্যাফিকের শব্দ ঘুমকে বিঘ্নিত করে। 

3/6

হার্টের সমস্যা

এছাড়ও এই আওয়াজ স্ট্রেস হরমোন বাড়ায় এবং রক্তনালী-মস্তিষ্কে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। এটি আরও প্রদাহ এবং উচ্চ রক্তচাপের দিকে পরিচালিত করতে পারে, যা হার্টের সমস্যাগুলিকে আরও বেশি করে বাড়িয়ে তোলে।

4/6

হার্টের সমস্যা

ডেনমার্ক, আমেরিকা, সুইজারল্যান্ড এবং জার্মানির বিজ্ঞানীরা ট্র্যাফিকের শব্দকে নিয়ে গবেষণা করেছেন। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন, সার্কুলেশন রিসার্চ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে, প্রতি ১০ ডেসিবেল (ডিবিএ) ট্র্যাফিক শব্দের জন্য, হৃদরোগের ঝুঁকি ৩.২শতাংশ বেড়ে যায়। গবেষণায় আরও দেখা গিয়েছে, ট্রাফিকের শব্দ জিনেও প্রভাব ফেলতে পারে।

5/6

হার্টের সমস্যা

গবেষকরা নিশ্চিত করেছেন যে, ট্রাফিকের আওয়াজ উচ্চ রক্তচাপ, স্ট্রোক এবং হার্ট ফেইলিউর সহ বিভিন্ন কার্ডিওভাসকুলার জনিত রোগের কারণ হিসাবে কাজ করে। সমীক্ষা অনুসারে, রাতের বেলা প্লেন ল্যান্ডিং বা টেক-অফের শব্দ হার্টের জন্য খুবই ক্ষতিকারক। 

6/6

হার্টের সমস্যা

জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার মেইঞ্জের সিনিয়র প্রফেসর থমাস মুঞ্জেল বলেন,  'কোভিডের পরে জনসংখ্যার হার ক্রমবর্ধমান হয়েছে। শব্দ নিয়ন্ত্রণের প্রচেষ্টা এবং শব্দ কমানোর আইনগুলি ভবিষ্যতের জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।' রাস্তা, রেল এবং বিমান ট্রাফিক থেকে শব্দ কমানোর জন্য স্থানীয় কর্তৃপক্ষদের কিছু নিয়ম মেনে চলার কথা জানিয়েছেন গবেষকরা।