Tram in Kolkata: বন্ধ হচ্ছে না ট্রাম! কলকাতাবাসীর জন্য দারুণ সুখবর...

Tram in Kolkata: কালের নিয়মে সেই ট্রামের রাস্তায় উঠে এসেছে বাস, ট্যাক্সি-সহ অন্যান্য যানবাহন। আর এরই প্রেক্ষিতে এখন বলা হচ্ছে, অন্য যানের তুলনায় ট্রামের গতি মন্থর। তাই এবার একটি রুট ছাড়া আর কোনও রুটেই এ শহরে ট্রাম চলবে না।

| Sep 27, 2024, 20:42 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বন্ধ হচ্ছে কলকাতার ট্রাম! প্রায় দেড়শো বছরের এই গণপরিবহণের ঐতিহ্য শেষ হতে চলেছে বলে খুব স্বাভাবিক ভাবেই হইহই শুরু হয়ে গিয়েছে শহর জুড়ে। দূষণমুক্ত, নিরাপদ পরিবহণ হিসেবে এর কোনও বিকল্প নেই। কলকাতার একসময়ের লাইফলাইন এই ট্রাম। কালের নিয়মে সেই ট্রামের রাস্তায় উঠে এসেছে বাস, ট্যাক্সি-সহ অন্যান্য যানবাহন। আর এরই প্রেক্ষিতে এখন বলা হচ্ছে, অন্য যানের তুলনায় ট্রামের গতি মন্থর। তাই এবার একটি রুট ছাড়া আর কোনও রুটেই এ শহরে ট্রাম চলবে না।

1/6

২০১৫ সালেও ২৫টি

২০১৫ সালেও শহরের মোট ২৫টি রুটে চলত এই ট্রাম। হাওড়া ব্রিজ পেরিয়ে একসময় হাওড়া স্টেশনেও যাত্রীদের পৌঁছে দিত এই যানটি। 

2/6

ট্রাম ফেরানোর দাবি

কলকাতার রাস্তায় ট্রাম ফেরানোর দাবিতে হাইকোর্টে একটি মামলা হয়েছে। শহরের রাজপথে ট্রাম চালানোর উপায় খুঁজে বের করতে কলকাতা পুলিশ, পূর্ত দপ্তর, কলকাতা করপোরেশনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি করেছে হাইকোর্ট। ঠিক এই পরিস্থিতিতেই ট্রাম বন্ধের কথা জানিয়ে দিয়েছেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

3/6

মাত্র ৬ শতাংশে

ট্রাম না চালানোর পথে যুক্তি দিয়ে পরিবহণমন্ত্রী বলেন, 'কলকাতার ট্রাম শুধুমাত্র ময়দান ও এসপ্ল্যানেডের মধ্যে চলবে। এসপ্ল্যানেড ও ময়দানের মধ্যে আমরা ট্রাম চালাব শহরের ঐতিহ্য হিসেব। বাকি রুটগুলি বন্ধ করে দেওয়া হবে। কলকাতায় মানুষ ও যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেলেও রাস্তা সেভাবে বাড়েনি। কলকাতা শহরের মোট আয়তনের মাত্র ৬ শতাংশে গাড়ি চলে। এর তুলনায় রাস্তার পরিমাণ দিল্লি ও মুম্বইয়ে অনেক বেশি। এই কারণেই ট্রাম বন্ধ করা হচ্ছে।'

4/6

স্বস্তির খবর

তবে এর পরেও স্বস্তির খবর শোনা যাচ্ছে। জানা যাচ্ছে এক্ষুনি বন্ধ হচ্ছে না ১৮৭৩ সাল থেকে কলকাতায় পথচলা শুরু করা কল্লোলিনী তিলোত্তমার ঐতিহ্যের এই যানটি।

5/6

রাজ্য পরিবহণ

শোনা যাচ্ছে, ডাব্লিউটিসি থেকে সিটিসি-কে আলাদা করা হবে। 

6/6

সিটিসি

এবং এই সিটিসি বা ক্যালকাটা ট্রাম ওয়েজ কোম্পানিই ট্রাম চালাবে শহরের বুকে। দেখা যাক, সেটাই ঘটেনি কি না। ঘটলে কলকাতাবাসীর চেয়ে বেশি আনন্দ আর কে পাবে!