#ভ্রমণ: পাহাড়ের নতুন ঠিকানা; পাহাড়, গাছ, ঝর্না, কুয়াশায় মাখা এক টুকরো ছবি যেন 'কাফের'

| Nov 06, 2021, 14:14 PM IST
1/6

উত্তরবঙ্গের নতুন স্পট

beautiful Lepcha hamlet

দীপাবলির আবহে উত্তরবঙ্গের পর্যটকদের কাছে ক্রমশ আদরণীয় হয়ে উঠছে আদ্যন্ত নতুন এক স্পট। নাম তার কাফের গাঁও বা কাফির গাঁও। কালিম্পং জেলার লাভা বা লোলেগাঁওয়ের কাছে এই কাফের দিন দিন পর্যটকদের কাছে জনপ্রিয়ও হয়ে উঠছে।

2/6

কাফেরের কুয়াশায়

straight to kaffer

মালবাজার মহকুমার ওদলাবাড়ি বা বাগরাকোট থেকে মাত্র ৪৫ কিলোমিটার দূরে কাফের। বর্তমানে এখানে পৌঁছনোর রাস্তাটি চওড়াও করা হয়েছে। ফলে মালবাজার থেকে দ্রুত পৌঁছনোও যাচ্ছে কাফের-য়ে।

3/6

নয়া গন্তব্য

New Destination

হোটেলে-গেস্ট হাউসে এখনও ছয়লাপ হয়ে ওঠেনি কাফের। তবে এখানে বেশ কিছু হোমস্টে রয়েছে। যেসব জায়গায় থাকা খাওয়া মিলিয়ে খরচ মোটামুটি ১৫০০ থেকে ১২০০ টাকার মতো। 

4/6

হোম স্টে

Home Stay

এই এলাকায় এরকমই একটি হোমস্টে চালান ভীমপ্রসাদ লামা নামের স্থানীয় এক ব্যক্তি। তিনি বলেন, কাফেরকে বেসক্যাম্প করে পাহাড়ের বিভিন্ন জায়গায় ঘোরা যায়। এখানে রয়েছে সানরাইজ ভিউ পয়েন্ট। কাফের থেকে খুব কাছে লাভা, লোলেগাঁও, চারকোল, নকডারা-সহ বেশ কিছু স্পট।

5/6

কাফের

Kaffer Gaon

পাহাড়ের অনেক উঁচুতে এই কাফের। এখান থেকে নীচের দিকে তাকালে নদী, গাছপালা দেখতে পাওয়া যায়। রাস্তার পাশে অজস্র ঝর্না। যখন-তখন কুয়াশায় ঢেকে যাচ্ছে পুরো এলাকা, ঢেকে যাচ্ছে গাছপালা-ঝর্না-নদী। আকাশ পরিস্কার হয়ে গেলেই ঝকঝকে সুন্দর প্রকৃতি। 

6/6

অনাঘ্রাত পুষ্প

virgin spot

চলতি নভেম্বর থেকে আগামি জানুয়ারি পর্যন্ত পর্যটকদের জন্য তাই আদর্শ জায়গা হতে চলেছে এই কাফের। এখনও খুব বেশি লোকজন জানেন না। এখনও খুব বেশি ভিড় হয়নি। এখনও কাফের প্রায় এক অনাঘ্রাত পুস্পের মতো।