Martyrs's Day 2023: একসঙ্গে ফাঁসির মঞ্চে ভগৎ সিং-রাজগুরু-সুখদেব, শহিদ দিবসে ফিরে দেখা সেই ইতিহাস...

Martyrs's Day 2023: ভারতে কোনও একটি দিন শহিদ দিবস পালন হয় না। বছরের বিভিন্ন দিনে বিভিন্ন কারণে শহিদ দিবস পালন করা হয়ে থাকে। তবে ২৩ মার্চ শহিদ দিবস পালন করা হয় ভারতের স্বাধীনতার যুদ্ধে শহিদ হওয়া তিন স্বাধীনতা সংগ্রামীকে শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে।

Mar 23, 2023, 15:57 PM IST

 শতরূপা কর্মকার: ১৯৩১ সালের ২৩ মার্চ লাহোরে ভগৎ সিং, সুখদেব থাপার ও শিবরাম রাজগুরু একসঙ্গে ফাঁসিকাঠে মৃত্যুবরণ করেন। শহিদ দিবসের প্রাক্কালে তাঁদের স্মরণে জেনে নেওয়া যাক এই স্বাধীনতা সংগ্রামীদের কিছু কথা।

1/6

ভগৎ সিং

দেশকে ভালোবেসে যাঁরা নিজের প্রাণ উৎসর্গ করেছিলেন ভগৎ সিং তাঁদের মধ্যে অন্যতম। তিনি ছিলেন স্বাধীনতা আন্দোলনের অগ্নিযুগের বিপ্লবী। ১৩ বছর বয়স থেকে স্বাধীনতা সংগ্রামের সঙ্গে প্রত্যক্ষ ভাবে যুক্ত ছিলেন তিনি।

2/6

ভগৎ সিং

লালা লাজপৎ রাই-য়ের হত্যার প্রতিশোধে ব্রিটিশ পুলিস সুপারিনটেনডেন্ট মিস্টার স্যান্ডার্সকে হত্যা করেন তিনি। বিচারে তাঁর ফাঁসির সাজা হলে ১৯৩১ সালের ২৩ মার্চ তাঁর ফাঁসি হয়।

3/6

সুখদেব থাপার

ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম মুক্তিযোদ্ধা হলেন সুখদেব থাপার। ভগৎ সিং-এর মত তিনিও ছিলেন অগ্নিযুগের বিপ্লবী। সাইমন কমিশনের বিরোধিতা করার সময় ব্রিটিশ পুলিসের  লাঠিচার্জে লালা লাজপৎ রাই মারা গেলে, পুলিস সুপারিনটেনডেন্ট মিস্টার স্যান্ডার্সকে হত্যা করার ষড়যন্ত্র করেন বিপ্লবীরা। 

4/6

সুখদেব থাপার

তাতে সামিল ছিলেন সুখদেব থাপার। ইতিহাসে এটিই 'লাহোর ষড়যন্ত্র' নামে পরিচিত। ১৯০৮ সালের ১৫ মে পঞ্জাবের লুধিয়ানায় জন্মগ্রহণ করেছিলেন সুখদেব।

5/6

শিবরাম রাজগুরু

ভারতের ইতিহাসে অগ্নিযুগের অন্যতম চরমপন্থী বিপ্লবী হলেন শিবরাম রাজগুরু। ছাত্রাবস্থাতেই তিনি স্বাধীনতা সংগ্রামের সঙ্গে যুক্ত হয়ে পড়েন।

6/6

শিবরাম রাজগুরু

স্যান্ডার্স হত্যার মামলায় জড়িত থাকায় ফাঁসির সাজা হয় তাঁর। ১৯৩১ সালের ২৩ মার্চ ভগৎ সিং, সুখদেব থাপার ও শিবরাম রাজগুরু একই ফাঁসিমঞ্চে শহিদ হন। মৃত্যুবার্ষিকীতে তাঁদের শ্রদ্ধা জানাতেই এই দিন ভারতে শহিদ দিবস পালন করা হয়ে থাকে।