৩০ দিন সময় দিলাম, WHO-কে হুঁশিয়ারি দিলেন ডোনাল্ড ট্রাম্প

May 19, 2020, 12:34 PM IST
1/5

আগেই করোনাভাইরাস ইস্যুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বারবার কড়া আক্রমণ করেছেন ট্রাম্প। এমনকি শুধু কথায় আটকে না থেকে WHO-কে অনুদান দেওয়াও সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা করেন তিনি। এবার WHO-এর বিরুদ্ধে আরও বড় ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট।

2/5

“আগামী ৩০ দিনের মধ্যে পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতির ব্যবস্থা না নিলে পাকাপাকিভাবে অনুদান বন্ধ করা হতে পারে,” বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রজ আধানম ঘেব্রেইসাসকে চিঠিতে রীতিমতো হুমকি দিলেন ট্রাম্প। নিজেই টুইট করলেন সেই চিঠি।

3/5

চিনের প্রতি নমনীয় ভাব, প্রাথমিক পর্যায়ে করোনাকে গুরুত্ব না দেওয়া, গবেষণার অভাব, বিশ্বমারী মোকাবিলায় পথপ্রদর্শনে ব্যর্থতা-সহ একাধিক অভিযোগে হু-এর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন ট্রাম্প।

4/5

এর আগে এপ্রিলে হু-এর বিরুদ্ধে চিনের প্রতি নমনীয়তা ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি উদাসীনতার অভিযোগ এনেছেন ট্রাম্প। সেই মাসেই বন্ধ করে দেন হু-এর অনুদান। প্রসঙ্গত মার্কিন যুক্তরাষ্ট্রের অনুদানের পরিমাণই সবচেয়ে বেশি।

5/5

অবশ্য ট্রাম্পের এই অভিযোগ আগেও নাকচ করেছেন তেদ্রোজ। “আমরা যথেষ্ট আগেই সব দেশকে সাবধান করেছিলাম। তৈরি থাকার জন্য অনেক সময় ছিল,” স্পষ্ট দাবি তাঁর।