ঠান্ডা ডুয়ার্সে হঠাৎই উষ্ণদেশের এতগুলি প্রাণী! কেন উট চলেছে মুখটি তুলে...

Camels Rescued: পাচার হওয়ার সময় পুলির হাতে ধরা পড়ে পুলিসের হেফাজতেই রয়েছে ১২ উট। কিন্তু পুলিস এখনও পর্যন্ত তাদের ঘরে ফেরাতে পারল না। তাদের নিয়ে কী হবে এই বিভ্রান্তির মধ্যে পড়ে পুলিস ও প্রশাসন। ৪ ফেব্রুয়ারি মালবাজার মহকুমার ক্রান্তি ফাঁড়ির পুলিস পাচার করার সময় আটক করে এই উটগুলিকে। 

| Feb 23, 2023, 16:51 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উটেরা কি কাঁটা বেছে খায়? পুলিসের এখন লালমোহনবাবুর মতোই অবস্থা! হবে না-ই বা কেন? আসলে পাচার হওয়ার সময় পুলির হাতে ধরা পড়ে পুলিসের হেফাজতেই রয়েছে ১২ উট। কিন্তু পুলিস এখনও পর্যন্ত তাদের ঘরে ফেরাতে পারল না। তাদের নিয়ে কী হবে এই বিভ্রান্তির মধ্যে পড়ে আছে পুলিস ও প্রশাসন। ৪ ফেব্রুয়ারি মালবাজার মহকুমার ক্রান্তি ফাঁড়ির পুলিস পাচার করার সময় আটক করে এই উটগুলিকে। সেই থেকে ক্রান্তি পুলিস ফাঁড়ির পাশেই রাখা হয়েছে উটগুলিকে। ১০ ফেব্রুয়ারি জলপাইগুড়ি আদালতের বিচারক জেলা প্রশাসনকে আদেশ দেয় দ্রুত উটগুলিকে যেখান থেকে নিয়ে আসা হয়েছিল সেখানে ফেরত পাঠাতে। কিন্তু আদেশই সার। ১০ তারিখের পর ১৩ দিন পার হয়ে গিয়েছে। এখনও উটগুলি ফিরিয়ে নিয়ে যাওয়ার কোনও উদ্যোগ নেওয়া হয়নি। 

1/7

উটগুলি প্রায় বিবর্ণ

এদিকে এতদিন ধরে ডুয়ার্সের বাতাবরণে থাকা উটগুলি প্রায় বিবর্ণ। এতগুলি উট রাখার পরে তাদের যে ধরনের খাবার দেওয়া দরকার,তা,পাওয়া যায় না। 

2/7

উটের গায়ে গন্ধ

আর উট কী ধরনের খাবার  খায় তা এখানকার মানুষের অজানা। উটগুলির গা থেকে বিভিন্ন রকম বিশ্রী গন্ধও বেরোচ্ছে। স্থানীয়দের দাবি, দ্রুত উটগুলিকে এখান থেকে নিয়ে যাওয়া হোক।

3/7

উটের গতিপ্রকৃতি

ক্রান্তি ফাঁড়িতে যান মাল মহকুমা পুলিস আধিকারিক রবীন থাপা, মাল থানার আই সি সুজিত লামা। রবিন থাপা বলেন, উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে উটের গতিপ্রকৃতি সম্বন্ধে ততটা ধারণা আমাদের নেই। এখানেই সমস্যা।

4/7

শরীরের কিছু জায়গায় ক্ষত আছে

প্রতিদিন প্রাণী বিভাগের চিকিৎসকরা এসে দেখে যাচ্ছেন। এক ভেটানিরারি সার্জেন বলেন, এখনও পর্যন্ত গুরুতর কিছু সমস্যা দেখা দেয়নি উটদের মধ্যে। শরীরের কিছু জায়গায় ক্ষত আছে। সেখানে ওষুধ দিয়ে ড্রেসিং করা হচ্ছে। এখন ভাল আছে ওরা।

5/7

উটেরা কি কাঁটা বেছে খায়?

কিন্তু মুশকিল হচ্ছে উটদের খাবার। তারা কী খায় তা এ অঞ্চলের কারওর তেমন জানা নেই। 

6/7

উটের লালন-পালন?

ডুয়ার্সে উটদের লালন-পালনেরও তেমন কোনও ব্যবস্থা নেই। থাকার কথাও তো নয়!   

7/7

ডুয়ার্সে উটের পরিবেশ?

সব চেয়ে বড় কথা হচ্ছে-- পরিবেশ। যে পরিবেশে উট থাকে, ডুয়ার্সে তা নেই।