জঙ্গল বুকের ‘বাঘিরা’! একটা নয় একজোড়া দেখা মিলল বক্সায়

Jan 17, 2020, 19:13 PM IST
1/6

বক্সার জঙ্গলে হঠাত্ দেখা মিলল ব্ল্যাক প্যান্থারের। একটা নয়, একজোড়া। শুধু তাই নয়, ভুটান সীমান্ত ঘেঁষা এই বক্সার জঙ্গলেই দেখা মিলেছে একটি ক্লাউডেড লেপার্ডেরও। 

2/6

বন দফতরের ট্র্যাপ ক্যামেরা ধরে ফেলেছে লুপ্তপ্রায় চিতাবাঘকে। ঘন জঙ্গল রয়েছে, সংখ্যায় বাড়ছে বিরল প্রাণী।  উচ্ছ্বসিত বন দফতর। 

3/6

জঙ্গল বুকে বাঘিরাকে মনে আছে? মোগলির বন্ধু, সেই মিশকালো সেই ব্ল্যাক প্যান্থার? তেমনই কালো চিতাবাঘের দেখা মিলল রাজ্যে। একটা নয়, একজোড়া। 

4/6

দিন তিনেক আগে জয়ন্তী থেকে খানিকটা দূরে মহাকাল এলাকায় একদল পর্যটক হঠাত্ই এই দৃশ্য দেখতে পান। পাহাড়ের ঢাল বেয়ে নেমে আসছে, দুটো প্যান্থার। ছবি তোলেন দলের গাইড।  

5/6

জোড়া প্যান্থার শুধু নয়, বক্সার জঙ্গলে সম্প্রতি দেখা মিলেছে একটি ক্লাউডেড লেপার্ডের। বাংলায় যাকে বলে, মেঘলা চিতাবাঘ। গায়ের ডোরাকাটা দাগ অনেকটা মেঘের মতো।এই চিতাবাঘ বিরল থেকে বিরলতম। 

6/6

দেখা প্রায় মেলেই না। তবে এবার ভুটান লাগোয়া কুমারগ্রামে বন দফতরের ট্র্যাপ ক্যামেরায় ধরা দিয়েছে মেঘলা ডোরার চিতাবাঘ। জঙ্গলে জীব বৈচিত্রের ভারসাম্য রক্ষা হচ্ছে। চোখে দেখা যাচ্ছে মানে,সংখ্যায় বাড়ছে এই বিরল প্রাণীরাও। বছরের শুরুতেই বক্সার জোড়া সুখবরে খুশি বনদফতর।