Tea : দিনে দু'কাপ চা হার্ট ভালো রাখে : বিজ্ঞান

ঠিক করে নিয়ম মেনে চা খেলে উপকারই হবে। খোদ গবেষণা বলছে এটা।

Sep 08, 2022, 17:58 PM IST

ঠিক করে নিয়ম মেনে চা খেলে উপকারই হবে। খোদ গবেষণা বলছে এটা।

1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাঙালি মানেই চা। ঘুম থেকে উঠেই চা, কাজের ফাঁকে চা, কাজের চাপে চা, কাজ শেষেও চা। এই একমাত্র নেশা, যে নেশায় কারও আপত্তি নেই। থাকবেই বা কেন? কারণ এই নেশাতে ক্ষতিও নেই। বরং ঠিক করে নিয়ম মেনে চা খেলে উপকারই হবে। খোদ গবেষণা বলছে এটা। গবেষণায় দেখা গিয়েছে, দিনে দু’কাপ বা তার বেশি চা খেলে শরীরের ক্ষতি হবে এমন নয়। বরং যারা চা খান না, তাঁদের থেকে বেশি দিন বাঁচবেন। 

2/6

অ্যানালস অফ মেডিসিনের জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, যারা দিনে কম করে দু’কাপ চা খান, তাঁদের মৃত্যুর ঝুঁকি ৯ থেকে ১৩ শতাংশ কমে যায়। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট জানাচ্ছে, রুটিন মেনে চা খেলে তা ভীষণই স্বাস্থ্যকর।

3/6

ন্যাশনাল ইনস্টিটিউটের গবেষকরা প্রথমে গ্রিন টিয়ের উপর এই গবেষণাটি চালান। পরবর্তীকালে লাল চাকে কেন্দ্র করেও এই গবেষণা চলে। বরং, লাল চায়ের ফলাফল গ্রিন টিকে টক্কর দিয়ে দেয়।

4/6

তবে শুধুমাত্র এটুকু জেনেই খুশি হওয়ার কারণ নেই। চায়ের এই সুফলগুলি পেতে গেলে, তার কতগুলি শর্ত আছে। লাল চা বা গ্রিন টি খেলে যে উপকারগুলি পাবেন, চিনি দেওয়া দুধ চা খেলে স্বাভাবিকভাবেই তার থেকে কম উপকার পাবেন। তেমনই চায়ের পরিমান, তাপমাত্রা, চায়ের গুণগত মান সব কিছুর উপর নির্ভর করছে।

5/6

যুক্তরাষ্ট্রের বায়োব্যাংক ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রায় ৫০ হাজার মানুষের উপর চা সংক্রান্ত পরীক্ষা করেন। প্রত্যেকেরই বয়স ৪০ থেকে ৬৯ বছর। তাদের ৮৫ শতাংশ রোজ চা খান এবং ৮৯ শতাংশ লাল চা খান। এই পরীক্ষা থেকেই তাঁরা ফলাফলে আসেন যে চা অনুসারে এই ফলাফল ভিন্ন হয়ে যাচ্ছে।

6/6

তবে শুধু এটুকুই নয়, নিয়মিত চা খেলে মানসিক চাপ কমার পাশাপাশি হজমশক্তি বাড়ে, ত্বকও ভালো থাকে।