ধ্বংসলীলা? ধেয়ে আসছে ভয়ংকর সুপারটাইফুন! হাওয়ার গতি ২৩০ কিমি প্রতি ঘণ্টায়...

Super Typhoon Doksuri: ফুঁসে উঠছে সুপারটাইফুন ডোকসুরি। ফিলিপিনসের উপকূলের দিকে ধেয়ে আসছে ট্রপিক্যাল এই ঝড়। ইতিমধ্যেই এই সুপারটাইফুনের প্রভাবে বেশ কিছু বিমানের যাত্রা বাতিল করা হয়েছে।

| Jul 25, 2023, 14:47 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের ধ্বংসলীলা? ঘটনা তো প্রায় সেরকমই। কেননা ফুঁসে উঠছে সুপার টাইফুন ডোকসুরি। আজ, মঙ্গলবার রাত অথবা আগামীকাল বুধবার বিকেলে আছড়ে পড়বে সুপার টাইফুন ডোকসুরি। টাইফুনটি কাগাইয়ান প্রদেশের বাবুয়াইন দ্বীপে আঘাত হানতে পারে বলে জানা গিয়েছে। এই মুহূর্তে এটি ১০ কিলোমিটার গতিতে উত্তর-পূর্ব দিকে সরছে।

1/6

ট্রপিক্যাল ঝড়

ফিলিপিনসের উপকূলের দিকে ধেয়ে আসছে ট্রপিক্যাল এই ঝড়। ইতিমধ্যেই এই সুপারটাইফুনের প্রভাবে বেশ কিছু বিমানের যাত্রা বাতিল করা হয়েছে। এটি দেশের উত্তর দিকে আঘাত হেনে তাইওয়ান ও চিনের দিকে যাবে।  

2/6

১৮৫ থেকে ২৩০

এখনও পর্যন্ত যা রিপোর্ট, তাতে ঝড়টিতে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টা চলছে। তবে এর গতিবেগ ২৩০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে বলে আশঙ্কা। 

3/6

দ্বীপে আঘাত

ফিলিপিনসের আবহাওয়া অফিস আজ, মঙ্গলবার সকাল আটটার তাদের বিশেষ খবরে এ ঝড়ের খবর বিস্তারিত জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, মঙ্গলবার রাত অথবা বুধবার বিকেলে সুপার টাইফুনটি কাগাইয়ান প্রদেশের বাবুয়াইন দ্বীপে আঘাত হানতে পারে।

4/6

সতর্কতা জারি

নানা জায়গায় সতর্কতা জারি করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের কোনও বাড়ির ভিতর আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এখানে এর আগে দেখা দিয়েছিল ভয়াবহ বন্যা। 

5/6

সুপার টাইফুন

সুপার টাইফুনের কারণে তাইওয়ানের একটি সামরিক মহড়ার কিছু অংশ বাতিল করা হয়েছে বলে জানা গিয়েছে। ২০১৯ সালের পরে কোনও টাইফুন সরাসরি তাইওয়ানে আঘাত হানেনি। সেই রেকর্ড ভাঙতে বসেছে।

6/6

৪২০ কিলোমিটার পূর্ব-উত্তরপূর্বে

টাইফুনটি ফিলিপিনসের রাজধানী ম্যানিলা থেকে ২২৭ নটিক্যাল মাইল বা ৪২০ কিলোমিটার পূর্ব-উত্তরপূর্বে  অবস্থান করছে!