দিল্লি দাঙ্গা মামলায় জামিনের আবেদন খারিজ উমর খালিদের, জেলেই থাকতে হবে JNU-র প্রাক্তন ছাত্র নেতাকে

Mar 24, 2022, 13:05 PM IST
1/5

জামিন খারিজ উমরের

umar's bail has been rejected

দিল্লির করকারডুমা আদালত আজ উত্তর-পূর্ব দিল্লির হিংসার ঘটনায় প্রাক্তন জেএনইউ ছাত্র নেতা উমর খালিদের জামিন প্রত্যাখ্যান করেছে। তিনি ১৪ সেপ্টেম্বর ২০২০ সালে গ্রেফতার হন এবং বর্তমানে তিনি দিল্লির তিহার জেলে বন্দী

2/5

প্রমানের অভাব ছিল?

was there lack of proof?

অতিরিক্ত দায়রা বিচারপতি অমিতাভ রাওয়াত, খালিদ এবং প্রসিকিউশনের পক্ষে উপস্থিত আইনজীবীর যুক্তি শোনার পর ৩ মার্চ রায়দান সংরক্ষণ করেছিলেন। বিতর্কের সময় আসামি আদালতকে বলেন যে তার বিরুদ্ধে মামলা প্রমাণের জন্য প্রসিকিউশনের কাছে প্রমাণের অভাব ছিল।

3/5

কেন জেলে খালিদ?

why is khalid in jail

উমর খালিদ ২০২০ সালের ফেব্রুয়ারী দাঙ্গার "মাস্টারমাইন্ড" হিসেবে সন্ত্রাসবিরোধী আইনে বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে অভিযুক্ত হয়েছেন। এই ঘটনায় ৫৩ জন মারা গিয়েছিল এবং ৭০০ জনেরও বেশি আহত হয়েছিলেন। দিল্লি দাঙ্গার বৃহত্তর ষড়যন্ত্র মামলায় ১৮ জনকে অভিযুক্ত করা হয়েছে, তবে এখনও পর্যন্ত মাত্র ৬ জন জামিন পেয়েছেন।

4/5

কোন ধারায় আটক উমর

what are the charges

২০২০ সালের ফেব্রুয়ারির সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনাকে "প্রাক-পরিকল্পনা" করার অভিযোগে দাঙ্গায় উসকানি দেওয়া, ধর্মীয় শত্রুতা প্রচার করা, উস্কানিমূলক বক্তৃতা দেওয়ার মতো আইপিসি ধারা আরোপ করা হয়েছে এই ছাত্র নেতার বিরুদ্ধে। নাগরিকত্ব আইন নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক নিবন্ধনের বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন এই হিংসা ছড়িয়ে পড়ে।

5/5

আর কে আছেন সঙ্গে?

who all are with him

উমর খালিদ ছাড়াও, খালিদ সাইফি, JNU-এর ছাত্রী নাতাশা নারওয়াল এবং দেবাঙ্গনা কলিতা, জামিয়া সমন্বয় কমিটির সদস্য সাফুরা জারগার, প্রাক্তন AAP কাউন্সিলর তাহির হুসেন এবং আরও কয়েকজনের বিরুদ্ধে এই ঘটনায় কঠোর আইনে মামলা করা হয়েছে।