Unemployment Allowance: করোনাকালে কাজ হারালে বেতনের ৫০ শতাংশ দেবে কেন্দ্র, কীভাবে আবেদন করবেন?

করোনাকালে কর্মহীন হয়ে পড়া ব্যক্তিদের জন্য সুবর্ণ সুযোগ 

Sep 15, 2021, 19:22 PM IST

মোট বেতনের ৫০ শতাংশ কর্মহীনভাতা হিসেবে দেবে কেন্দ্র। তবে সুবিধা পেতে হলে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তির ইএসআই-এ নাম নথিভুক্ত থাকতে হবে। 

1/6

মেয়াদ বাড়ল অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনার

Atal Vimit Vyakti Kalyan Yojana Term Extends

নিজস্ব প্রতিবেদন: গত দুবছরে করোনা পরিস্থিতি চলছে দেশজুড়ে। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। চাকরি খুইয়েছেন অনেকেই। এই অবস্থায় কর্মহীনদের জন্য অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনার ঘোষণা করে কেন্দ্র। আর এবার তার মেয়াদ ২০২২ এর ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হল।

2/6

মোট বেতনের ৫০ শতাংশ দেবে কেন্দ্র

Centre to provide 50 percent of the salary as allowance

এমপ্লয়িজ স্টেট ইনসুরেন্স কর্পোরেশনের অন্তর্গত এই যোজনায় মোট বেতনের ৫০ শতাংশ ভাতা হিসেবে দেওয়া হয়ে থাকে। তবে সুবিধা পেতে হলে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তির ইএসআই-এ নাম নথিভুক্ত থাকতে হবে। 

3/6

পরিবারও পাবেন সুবিধা

Family to get benefits too

শুধু তাই নয়, অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনায় কর্মহীন ব্য়ক্তি ও তাঁর পরিবারকে বিমা সুরক্ষা ও মেডিকেল সুবিধাও দেওয়া হয়। কর্মহীন ব্যক্তির উপর নির্ভরশীল সদস্যদেরও  এই সুবিধা দেওয়া হয়ে থাকে।

4/6

কতদিন পর্যন্ত সুবিধা মিলবে?

Unemployment allowance duration

চাকরি হারানোর তিন মাস পর্যন্ত এই সুবিধা পেতে পারবেন আবেদনকারী ব্যক্তি। চাকরি হারানোর এক মাস পর থেকে টাকা ক্লেইম করা যাবে। 

5/6

কারা পাবেন সুবিধা?

who to get benefits?

সাধারণত বেসরকারি সংগঠিত ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরা এই যোজনার মাধ্যমে সুবিধা পেতে পারবেন। তবে সর্বোচ্চ ২১ হাজার টাকা বা তার কম বেতনভোগীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ESI কার্ড থাকা বাধ্যতামূলক।

6/6

কোথায় আবেদন?

How to apply?

https://www.esic.nic.in/attachments/circularfile/93e904d2e3084d65fdf77932 এই লিঙ্কে গিয়ে ফর্ম ফিল আপ করে অন্যান্য তথ্যাদিসহ তা নিকটবর্তী ইএসআই অফিসে গিয়ে জমা দিতে হবে।