UNICEF: ছোটদের জন্য নীল আলোয় সেজেছে তিলোত্তমা! দেখেছেন?

Anustup Roy Barman Wed, 22 Nov 2023-5:53 pm,

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: গত কয়েকদিন ধরে কলকাতা ও রাজ্যের বেশ কিছু দ্রষ্টব্য স্থান, বিশিষ্ট ভবন ও ধর্মীয় স্থান নীল আলোয় সেজে উঠেছে। ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবস। শিশুদের অধিকার সম্বন্ধে সচেতনতা বাড়াতে এবং তাদের অধিকার সুরক্ষিত করার আবেদন জানাতে এ বছর ইউনিসেফ(UNICEF) তাদের 'গো-ব্লু' ক্যাম্পেনের অংশ হিসেবে কলকাতায় বিধানসভা ভবন, হাওড়া ব্রিজ বা রবীন্দ্র সেতু, মেটকাফ হল, বিড়লা তারামণ্ডল, নেহরু শিশু মিউজিয়ম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল ও টেকনোলজিক্যাল মিউজিয়ম এবং ইউনিসেফ অফিসকে নীল আলোয় সাজিয়েছে।

ভারতবর্ষ সহ সারা বিশ্বে আজ শিশুরা এবং তাদের বিকাশকে কেন্দ্র করে সমস্ত উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। তাদের বেঁচে থাকা, শারীরিক ও মানসিক বৃদ্ধি, সার্বিক বিকাশ, সুরক্ষা এবং বিভিন্ন কাজে অংশগ্রহণকে সারা পৃথিবীর বিভিন্ন দেশে গুরুত্ব দেওয়া হচ্ছে। এই বার্তাই সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য এইভাবে নীল আলোয় সাজানো হচ্ছে।

কলকাতার জনপ্রিয় জায়গা গুলি ছাড়াও, বিভিন্ন ধর্মীয় স্থান যেমন পুরুলিয়া শহরের জেলেপাড়া দুর্গামন্দির ও সেন্ট জোসেফ বিলিভার্স ইস্টার্ন গির্জা, মালদার কালিয়াচকের শেখপাড়া জামা মসজিদ, দক্ষিন দিনাজপুরের পাতিরামের সেন্ট মেরি গির্জাকেও একইভাবে নীল আলোতে সাজানো হয়েছে। কলকাতা শহরের পরেশনাথের মন্দির, জাপানী বুদ্ধ মন্দির, নূর মসজিদ এবং সন্ত কুটিয়া গুরদ্বারও নীলাভ রূপ নিয়েছে। ধর্মীয়স্থানগুলিকে সাজানোর মাধ্যমে এইসব ধর্মাবলম্বী মানুষদের মধ্যেও শিশু অধিকার ও শিশু সুরক্ষা নিয়ে সচেতনতা গড়ে উঠবে।

এই প্রসঙ্গে ইউনিসেফের পশ্চিমবঙ্গ অফিসের ভারপ্রাপ্ত প্রধান অমিত মেহরোত্রা বলেন, ‘মেয়ে ও ছেলে যে সমান এবং তাদেরকে সমানভাবে বেড়ে উঠতে দেওয়া উচিত, একথা বোঝার সময় এসে গেছে। পরিবারের সকলকে উৎসাহ দিন যাতে নারী পুরুষ নির্বিশেষে সবাই একসঙ্গে বসে খাওয়া দাওয়া করেন। মেয়ে ও ছেলে উভয়কেই নিয়মিত বিদ্যালয় গিয়ে তাদের শিক্ষা সম্পূর্ণ করতে বলুন। সর্বোপরি, আসুন আমরা সবাই মিলে হাতে হাত লাগিয়ে আজকের পৃথিবীকে শিশুদের জন্য রক্ষা করি।‘

'গো-ব্লু' ক্যাম্পেনকে শিশুদের সুরক্ষার এক অঙ্গীকার বলে বর্ণনা করে তিনি সমাজকে শিশু শ্রম, শিশু বিবাহ ও শিশুদের ওপর নির্যাতনের বিরুদ্ধে গর্জে উঠতে আহ্বান জানান। এ বছর বিশ্বকাপ ক্রিকেট চলাকালীন ইউনিসেফ ও ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি, মেয়ে ও ছেলেদের মধ্যে সমানাধিকার ও তাদের সশক্তিকরণের বার্তাকে সাধারণের কাছে পৌঁছানোর উদ্দেশ্যে #Be a champion বলে এক উদ্যোগও নিয়েছিল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link