মঙ্গলবার শুরু আনলক ৪.০, মেট্রো-স্কুল-কলেজ, কী খুলছে আর কী বন্ধ থাকছে জেনে নিন

Aug 30, 2020, 14:21 PM IST
1/7

মঙ্গলবার ১ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে শুরু হচ্ছে আনলক ৪.০। দেশের বহু জায়গায় বাজার, অফিস খুলেছে। কিন্তু দেশের ১০ রাজ্যের কনটেনমেন্ট জোনগুলো নিয়ে ভাবনা কেন্দ্রের। এরকম এক অবস্থায় দিল্লির মতো রাজ্যের দাবি ছিল মেট্রো রেল খুলে দেওয়া হোক ধাপে ধাপে। এছাড়া মার্চ থেকে ঘরবন্দি মানুষের প্রশ্ন ছিল কবে শুরু হবে রেল চালাচল, কবে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান। এনিয়ে আনলক ৪.০ এর গাইডলাইন প্রকাশ করেছে কেন্দ্র।

2/7

মেট্রোরেল আগামী ৭ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে চালু হবে মেট্রো রেল। গত ২২ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয় মেট্রো চলাচল। তবে মেট্রো চালু হলেও অত্যন্ত কঠোরভাবে মানতে হবে স্বাস্থ্য বিধি। এনিয়ে প্রয়োজনীয় নির্দেশিকা পৌঁছে গিয়েছে রেলে এমডিদের কাছে।

3/7

স্কুল-কলেজ করোনার এই সংক্রমণের সময়ে কী ভাবে JEE-NEET হবে তা নিয়ে দেশজুড়ে রাজনৈতিক তরজা তুঙ্গে। কিন্তু কেন্দ্র অনড়, পরীক্ষা হবেই। তবে আনকল ৪.০-এ আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত খোলা হবে না স্কুল, কলেজ, কোচিং সেন্টার। অনলাইনে যেমন ক্লাস চলছে তেমনই চলবে। তবে কনটেনমেন্ট জোনের বাইরে যারা থাকে তারা বিশেষ প্রয়োজনে স্কুলে  শিক্ষকদের কাছে যেতে পারে। অন্যদিকে, যাঁরা পিএইচডি করছেন বা কোনও ল্যাব বেস টেকনিক্যাল পাঠক্রমে পাঠরত তারা ক্লাসে যেতে পারবেন।

4/7

জমায়েত আনলক ৪.০-তে  সামাজিক, শিক্ষামূলক, ক্রীড়াক্ষেত্র, বিনোদন, সাংস্কৃতিক, ধর্মীয় ও রাজনৈতিক জমায়েতের ক্ষেত্রে সর্বোচ্চ ১০০ জন জমায়েত হতে পারবেন। তবে তা শুরু হবে ২১ সেপ্টেম্বর থেকে। মাস্ক, সামাজিক দূরত্ব বজায় রেখেই ওইসব জমায়েত করতে হবে। এর জন্য প্রয়োজনীয় অনুমতি নিতে হবে।

5/7

সিনেমা হল অতিমারীর এই সময়েও অনেকের প্রশ্ন, আর কতদিন বন্ধ থাকবে সিনেমা হলগুলি। এইসব মানুষজনের জন্য খবর হল, সিনেমা হল এখন খুলছে না। তবে ওপেন থিয়েটার খোলার অনুমতি মিলবে ২১ সেপ্টেম্বরের পর। বন্ধ থাকবে, এন্টারটেইনমেন্ট পার্ক, সুইমিং পুল।

6/7

পানশালা বাড়িতে বসে যাঁরা এতদিন প্রবল কষ্টে ছিলেন সেইসব সুরারসিকদের জন্য বার খুলছে ১ সেপ্টেম্বর থেকে।

7/7

বিদেশভ্রমণ স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি ব্যাতীত দেশের বাইরে আপাতত যাওয়া যাবে না। অন্তঃদেশিয় ও অন্ত-রাজ্য চলাচলে কোনও বাধা থাকছে না।