যে ৭টি মারাত্মক রোগ ছড়ায় চুম্বনের মাধ্যমে!

Aug 24, 2018, 14:16 PM IST
1/8

1

1

চুম্বন শুধুমাত্র প্রেম-ভালোবাসা ব্যক্ত করার নীরব ভাষা নয়, এটি স্বাস্থ্যের ক্ষেত্রেও বেশ উপকারি। বিশেষজ্ঞদের মতে, চুমুর বেশ কিছু উপকারি দিক রয়েছে যা শরীর ও মনের স্বাস্থ্যের জন্য যথেষ্ট কার্যকরী। কিন্তু জানেন কি, চুম্বনের মাধ্যমে পরস্পরের মধ্যে ছড়াতে পারে ৭টি মারাত্মক রোগ! আসুন জেনে নেওয়া যাক...

2/8

2

2

মোনো নামের এক ধনের রোগ রয়েছে যা এই চুম্বনের মাধ্যমেই ছড়িয়ে থাকে। এই রোগের ফলে আপনি প্রায় ৬ সপ্তাহ অসুস্থ থাকতে পারেন। মোনো নামের এই রোগটি প্রাণঘাতী রোগ ‘মেনিনজাইটিস’-এর সমতুল্য।

3/8

3

3

ঠাণ্ডা, সর্দি-কাশি একজনের শরীর থেকে অন্য জনের শরীরে ছড়িয়ে যায় চুম্বনের ফলে।

4/8

4

4

জ্বর, সর্দির কারণে ঠোঁটের উপর যে ফোসকার মতো ঘা সৃষ্টি হয়, আমরা যাকে ‘জ্বর ঠোসা’ বলে জানি, তা চুম্বনের মাধ্যমে আরেক জনের শরীরে ছড়িয়ে পরতে পারে। এমনকি এই জ্বর ঠোসা ভাল হয়ে যাওয়ার ৩-৪ দিন পরও তা ছড়াতে পারে চুম্বনের মাধ্যমে।

5/8

5

5

ছোঁয়াচে যে কোনও রোগের সংক্রমণ ঘটতে পারে চুম্বনের ফলে। কারণ, একজন আক্রান্ত ব্যক্তির সালিভা অন্য আরেকজনের সংস্পর্শে এলে সুস্থ ব্যক্তিটির আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

6/8

6

6

মুখের ভেতরের সংক্রমণজনিত যে কোনও রোগ, ফোসকা ইত্যাদি একজনের থেকে অন্যজনের মধ্যে ছড়াতে পারে চুম্বনের ফলে।

7/8

7

7

দাঁত ক্ষয়ের জন্য দায়ী যে ব্যাকটেরিয়া তা চুম্বনের মাধ্যমে একজনের মুখ থেকে অন্যের মুখে খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে।

8/8

8

8

যারা হেপাটাইটিস রোগে আক্রান্ত তাদের চুম্বনের মাধ্যমে অন্যের মুখে যে সালিভা প্রবেশ করে তার ফলে সুস্থ ব্যক্তিরও হেপাটাইটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়।