#উৎসব: অষ্টমী-নবমীতে বৃষ্টির আশঙ্কা! আগেই দেখে নিন এমন কিছু পুজো, যে-রাস্তা দ্রুত জলমগ্ন হয়

| Oct 11, 2021, 19:57 PM IST
1/8

বৃষ্টির আশঙ্কা

heavy rain

কাগজে-কলমে এটা পরিপূর্ণ আশ্বিন বটে। কিন্তু প্রায় সব পুজোতেই বৃষ্টি হয়। আর পুজো ভেস্তে যাওয়ার উপক্রম হয়। এ বারেও অষ্টমী-নবমী বা নবমী-দশমীতে বৃষ্টির আশঙ্কা আছে। আর তা নিয়ে স্বাভাবিক ভাবেই উদ্বিগ্ন বাঙালিকুল।   

2/8

বৃষ্টিমগ্ন

heavy rain

 বিশেষ করে চিন্তিতি কলকাতাবাসী। কিংবা শহরের বাইরে থেকে কলকাতায় ঠাকুর দেখতে আসার পরিকল্পনা আছে যাঁদের। ফলে একটু দেখে নেওয়া যাক, পুজোর আবহে বৃষ্টি নেমে জল জমলে কোথায় কোথায় মণ্ডপ ঘুরতে সমস্যা হতে পারে।   

3/8

মহাত্মা গান্ধী রোড

m g road

মধ্য কলকাতা ও উত্তর কলকাতার ডিমার্কেশন লাইন সাধারণত ধরা হয় মহাত্মা গান্ধী রোড। আর কলকাতার এই অংশে বা সন্নিহিত অঞ্চলে একটু ভারী বৃষ্টি হলেই জলের তলায় চলে যায় এলাকাটি।

4/8

ঠনঠনিয়া

muktarambabu street

শুধু এই এলাকাই নয়। এর সঙ্গে সঙ্গে কলেজ স্ট্রিট, মুক্তারামবাবু স্ট্রিট, ঠনঠনিয়া, বেচু চ্যাটার্জী-- গোটা এলাকাই জলে ডুবে যায়। 

5/8

ভিড়

crowd

এদিকে এই অঞ্চলে বারোয়ারি পুজো তো আছেই। বেশি করে আছে বেশ কিছু বনেদি বাড়ির পুজো। এগুলি দেখার পরিকল্পনা থাকলে তা-ও এই দু'দিনেই দেখে নেওয়া ভাল।    

6/8

মহম্মদ আলি পার্ক

md ali park

সব চেয়ে বড় কথা, কলকাতার অন্যতম স্টার দুই পুজো-- মহম্মদ আলি পার্ক আর কলেজ স্কোয়ার-- জল জমলে যেখানকার ঠাকুর দেখার দফা রফা।  

7/8

দক্ষিণ কলকাতা

south kolkata

দক্ষিণ কলকাতায় অবশ্য এমন সাঙ্ঘাতিক জল জমে না যে একেবারে বেরনোই যায় না। তবে আলাদা করে বেহালার কথা বলতেই হবে। বৃষ্টিতে গোটা বেহালাই প্রায় অগম্য হয়ে পড়ে। অথচ 'বড়িশা ক্লাব' 'নতুন দল' বা 'সুরুচি সঙ্ঘে'র মতো হেভিওয়েট পুজো রয়েছে এ অঞ্চলে। 

8/8

সাবর্ণদের বাড়ির পুজো

behala sabarna

রয়েছে সাবর্ণদের বাড়ির পুজো। ফলে উচিত হবে, এই সব এলাকার প্রতিমা আজ-কালের মধ্যে দেখেই নেওয়া।