Virat Kohli: বিদেশে শেষ ন'বার অফ স্টাম্পের বাইরে খোঁচা দিয়ে আউট, দেখে নিন মুহূর্তগুলো

চাপ বাড়ছে। বিষাক্ত আউটসুইংয়ে বারবার বিদ্ধ বিরাট কোহলি।   

Dec 28, 2021, 19:18 PM IST

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলি যে মারাত্মক চাপে রয়েছেন সেটা চলতি বক্সিং ডে টেস্টে তাঁর আউট হওয়ার ধরন দেখলেই বোঝা যাচ্ছে। লুঙ্গি এনগিডির একটি নির্বিষ ও প্রায় পঞ্চম স্টাম্পের বাইরে থাকা বলে অহেতুক খোঁচা দিয়ে ৩৫ রানে সাজঘরে ফিরে গিয়েছিলেন টেস্ট দলের অধিনায়ক। তবে শুধু সেঞ্চুরিয়ান নয়, এই নিয়ে গত বিদেশে গত নয় বার অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে উইকেট ছুড়ে এসেছেন 'কিং কোহলি'।   

একে তো ২০১৯ সাল থেকে টেস্ট ও একদিনের ফরম্যাটে বড় রান নেই। সেটা নিয়ে তো চাপ আছেই। এর সঙ্গে যোগ হয়েছে অন্য একটি বিতর্ক। দক্ষিণ আফ্রিকায় উড়ে যাওয়ার আগে বিসিসিআই-এর সঙ্গে বিতর্ক লাগিয়ে দিয়েছেন। এই কারণেও বেশ চাপে রয়েছেন কোহলি। সেটা তিনি স্বীকার নাও করতে পারেন। তবে বাস্তব চিত্র ও পরিসংখ্যানকে তো আর এড়িয়ে যাওয়া সম্ভব নয়। দেখে নিন বিদেশে গত ন'বার কোহলির আউট হওয়ার ধরন। 

1/9

২০২১ সাদাম্পটন (দ্বিতীয় ইনিংস)

Virat at WTC Final (2nd innings)

বিশ্ব টেস্ট ফাইনালে নিউজিল্যান্ডের কাইল জেমিসানের আউট সুইং বুঝতে না পেরে উইকেট কিপার ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দিয়ে ১৩ রানে আউট হয়েছিলেন কোহলি।   

2/9

২০২১ নটিংহ্যাম (প্রথম ইনিংস)

Virat Kohli at Nattingham

জেমস অ্যান্ডারসনের বিরুদ্ধে তাঁর আউট হওয়ার পুরনো ছবি আবার ফিরে এসেছিল। জিমির আউট সুইংয়ে ব্যাট বাড়াতেই বল চলে উইকেট কিপার জশ বাটলারের হাতে। সে বার কোহলিকে খালি হাতে ফিরতে হয়েছিল।   

3/9

২০২১ লর্ডস (প্রথম ইনিংস)

Virat Kohli at Lords (1st innings)

অলি রবিনসনের আউট সুইং ডিফেন্সিভ মেজাজে খেলতে গিয়ে দ্বিতীয় স্লিপে থাকা জো রুটের হাতে ক্যাচ দিয়ে বসেছিলেন কোহলি। ফের একবার খোঁচা দিয়ে ফিরেছিলেন ৪২ রানে।   

4/9

২০২১ লর্ডস (দ্বিতীয় ইনিংস)

Virat Kohli at Lords (2nd innings)

সেই টেস্টের দ্বিতীয় ইনিংসে কোহলির শিকার করেছিলেন স্যাম কুরান। এই বাঁহাতির বাইরে যাওয়া বলে খোঁচা দিতেই বল চলে গিয়েছিল বাটলারের হাতে। সেই ইনিংসে কোহলির সংগ্রহ ছিল ২০ রান।   

5/9

২০২১ লিডস (প্রথম ইনিংস)

Virat at Leeds (1st innings)

ফের একবার অ্যান্ডারসনকে 'উপহার' দিইয়েছিলেন কোহলি। আবার তাঁর বাইরে থাকা বলে ব্যাট লাগাতেই ক্যাচ নিয়েছিলেন বাটলার। কোহলি ৭ রানে ফিরে যান। 

6/9

২০২১ লিডস (দ্বিতীয় ইনিংস)

Virat Kohli at Leeds test, 2nd innings

সেই সিরিজে ফের একবার কোহলিকে আউট করেছিলেন অলি রবিনসন। তাঁর আউটসুইং ব্যাকফুটে খেলতে গিয়ে স্লিপে দাঁড়িয়ে থাকা রুটের হাতে আবার ক্যাচ দিয়েছিলেন কোহলি। সেই ইনিংসে কোহলি ৫৫ রানে আউট হন। 

7/9

২০২১ ওভাল (প্রথম ইনিংস)

Virat Kohli at Oval test, 1st innings

 সেই টেস্টেও কোহলির শিকার করেছিলেন রবিনসন। পুরনো ভুল থেকে শিক্ষা না নিয়ে রবিনসনের আউটসুইংয়ে ফের খোঁচা দিয়ে ফিরেছিলেন তিনি। জনি বেয়ারস্টো তাঁর ক্যাচ ধরেন। সেই ইনিংসে কোহলির সংগ্রহ ৫০ রান। 

8/9

২০২১ ওভাল (দ্বিতীয় ইনিংস)

Virat Kohli at Oval test, 2nd innings

মইন আলীর বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে থাকা এভার্টনের হাতে ক্যাচ দিয়ে আউট। কোহলি ফিরেছিলেন ৪৪ রানে। 

9/9

২০২১ সেঞ্চুরিয়ান (প্রথম ইনিংস)

Virat at Centurian

এনগিডির অনেকটা বাইরে যাওয়া বলে অহেতুক খোঁচা। মুল্ডারের হাতে ক্যাচ কোহলি ৩৫ রানে আউট হয়ে ফিরলেন।