Weather Update: নিম্নচাপের ভ্রুকুটি! কয়েক ঘণ্টায় দক্ষিণের এই জেলাগুলোতে ধেয়ে আসছে বৃষ্টি

ইতিমধ্যে অন্ধ্র ও ওড়িশা উপকূলে আছড়ে পড়েছে Cyclone Gulab।

Sep 27, 2021, 08:53 AM IST
1/6

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দুর্যোগের ভ্রুকুটি

Thunderstorm in South Bengal

নিজস্ব প্রতিবেদন: প্রবল বেগে অন্ধ্র ও ওড়িশা উপকূলে আছড়ে পড়েছে  ঘূর্ণিঝড় গুলাব (Cyclone Gulab)। সরাসরি না হলেও পশ্চিমবঙ্গে এর পরোক্ষ প্রভাব পড়বে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, Cyclone Gulab-এর ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে  দুর্যোগের ভ্রুকুটি। বৃষ্টিপাতের সম্ভাবনা প্রবল।

2/6

প্রস্তুত প্রশাসন

Govt Alert

ইতিমধ্যেই সব রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ৫ অক্টোবর পর্যন্ত। ঘূর্ণিঝড় "গুলাব" (Cyclone Gulab) ও জোড়া নিম্নচাপের জেরে রেড অ্যালার্ট জারি হয়েছে কলকাতা সহ দক্ষিনবঙ্গের বেশ কয়েকটি জেলায়। গুলাবের জেরে দুর্যোগের আশঙ্কায়, কাঁচা বাড়িতে যারা থাকেন নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। প্রতিটি জেলা প্রশাসনকে। বুলবুল; আমফান বা ইয়াস-এর ক্ষেত্রে সঠিক প্ল্যান অনুযায়ী কাজ করায় ক্ষয়ক্ষতি অনেকটাই আটকানো গিয়েছে। এবার‌ও সেটাই করার নির্দেশ দেওয়া হয়েছে।

3/6

কয়েক ঘণ্টায় দুর্যোগ

lightning and  light to moderate rainfall

সোমবার  হালকা ও মাঝারি দু-এক পশলা বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলায়। দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে মঙ্গলবার দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়াতে। ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বুধবার দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। বৃষ্টি চললেও বৃষ্টির পরিমাণ কমবে। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। 

4/6

'গুলাব'-ই সতর্কতা

Gulab Alert

৫ অক্টোবর পর্যন্ত মৎসজীবিদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। যার দায়িত্বে সব প্রয়োজনীয় দফতরের আধিকারিকরা। প্রয়োজনে এই বিষয়ে অর্ডার ইস্যু করবেন এসডিও বা বিডিও-রা। নদীবাঁধগুলির প্রতি সতর্ক নজর রাখতে বলা হয়েছে। বাঁধ ভেঙে গেলেও তৎক্ষণাৎ মেরামতের জন্য প্রয়োজনীয় লোকবলের ব্যবস্থা রাখতে সেচ দফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।

5/6

কলকাতাতেও সতর্কতা

Control Room in Kolkata

আজ কলকাতায় সকালে আংশিক মেঘলা আকাশ। পরে পুরোপুরি মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টি হতে পারে। রাতের দিকে বৃষ্টি বাড়বে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১২.৪ মিলিমিটার। কলকাতায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। যার দায়িত্বে পুলিসের পাশাপাশি থাকছে দমকল, সিইএসই, কেএমসি, পিডব্লিউডি-র আধিকারিকরা। কন্ট্রোল রুমের দায়িত্বে থাকবেন একজন কমিশনার ও একজন ডিসি। 

6/6

বন্যা মোকাবিলায় প্রস্তুতি

Flood Alert

দুর্যোগের সময়ে ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে এমন বন্যাপ্রবণ এলাকার তালিকা তৈরি করতে বলা হয়েছে প্রশাসনকে। সেনাবাহিনী, এনডিআরএফ, এনসিসি, রেল, মেট্রো-সহ বিভিন্ন হাসপাতালে যোগাযোগের তালিকা তৈরি রাখতে বলা হয়েছে নোডাল অফিসারদের। ত্রাণ সামগ্রী, বোট, ত্রাণ শিবিরের জন্য ক্লাব, কমিউনিটি হল স্কুল দেখা রাখতে বলা হয়েছে।