Bengal Weather Update: তাপপ্রবাহ আর কতদিন? দিগন্ত আকুল করা নববর্ষায় কবে ভিজবে বঙ্গ? জেনে নিন, বর্ষার সবচেয়ে বিশ্বস্ত সংবাদ...

Bengal Monsoon Update: পরিস্থিতি এবার অনুকূল। দক্ষিণবঙ্গে আগামী চার-পাঁচ দিনের মধ্যে ঢুকবে বর্ষা। তেমনই অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের। দেশের মৌসম ভবন জানিয়েছে আগামী চার-পাঁচ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে ঢুকে পড়বে।

| Jun 15, 2024, 17:38 PM IST

অয়ন ঘোষাল: পরিস্থিতি এবার অনুকূল। দক্ষিণবঙ্গে আগামী চার-পাঁচ দিনের মধ্যে ঢুকবে বর্ষা। ১৮ জুন থেকে ২০ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করতে পারে বলে অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের। দেশের মৌসম ভবন জানিয়েছে আগামী চার-পাঁচ দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে ঢুকে পড়বে। অর্থাৎ, মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে আগামী সপ্তাহের মাঝামাঝি বর্ষা ঢোকার প্রবল সম্ভাবনা। শনিবারের বিকেলের আবহাওয়ার আপডেটে এমনই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস।

1/6

তাপপ্রবাহের পরিস্থিতি

শনিবার পশ্চিমের পাঁচ জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি। পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহ। দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন। বেশ কয়েক জেলায় বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। (তথ্য: অয়ন ঘোষাল) 

2/6

গরম ও অস্বস্তিকর আবহাওয়া

রবিবার পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমান জেলায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। ঝড়ের গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার এবং বৃষ্টির পরিমাণ আরো একটু বাড়বে। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/6

উত্তরবঙ্গে শনিবার

উত্তরবঙ্গে আজ, শনিবার অতি ভারী বৃষ্টি আলিপুরদুয়ার জলপাইগুড়ি ও কালিম্পং জেলায়। এই তিন জেলার কয়েক জায়গায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা। দার্জিলিং কোচবিহার জেলার কিছু অংশে ভারী বৃষ্টির পূর্বাভাস। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া থাকবে। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/6

অতি ভারী বৃষ্টির সতর্কতা

রবিবারেও আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলতে থাকবে। দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাসের সম্ভাবনা।বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাস বইবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। (তথ্য: অয়ন ঘোষাল)

5/6

আষাঢ়

সোমবার থেকে বুধবার দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা। ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। মালদা এবং দুই দিনাজপুরে ও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। (তথ্য: অয়ন ঘোষাল) 

6/6

কলকাতায় বৃষ্টি

কবে তাহলে দক্ষিণবঙ্গে বৃষ্টি? সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন। তাপমাত্রা কমতে শুরু করবে। মেঘলা আকাশে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরও একটু বাড়তে পারে। 'ফেয়ারলি ওয়াইড-স্প্রেইড রেইন'-এর সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। (তথ্য: অয়ন ঘোষাল)