গাছের দাম কত? বয়সের সঙ্গে গুণ করা হবে ৭৪,৫০০ টাকা

Feb 05, 2021, 12:05 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: এখন থেকে গাছের দাম কত হবে? সুপ্রিম কোর্টে শেষ জমা করা রিপোর্ট অনুযায়ী ৭৪,৫০০ টাকা দিয়ে গুণ করা হবে গাছের বয়স। গাছের নতুন দাম হিসেবে সেই অঙ্কই ধার্য করা হবে। পাশাপাশি একটি গাইডলাইনের কথাও উল্লেখ রয়েছে রিপোর্টে।  

2/6

পাঁচ সদস্যের কমিটি এই রিপোর্ট পেশ করেছে। যাতে বলা আছে heritage tree অর্থাৎ যার বয়স ১০০ পার হয়েছে, সেই গাছের দাম হবে কোটি টাকার বেশি। কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, কোনও প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একের পর এক গাছ কাটা হয়। তার দাম ধার্য করা হয়না সেভাবে। ফলে পরিবেশের সম্পদ ভারতের অর্থনীতিতে প্রভাব ফেলে না। 

3/6

ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) এস এ ববদের নেতৃত্বে ৫ সদস্যের বেঞ্চ এই রিপোর্ট জমা করেছে, যে কমিটি  ২০২০ সালের জানুয়ারিতে গাছের অর্থনৈতিক মূল্য নির্ধারণ করতে বলেছিল, কারণ গাছ যে পরিমাণ অক্সিজেন ছাড়ে, তার ভিত্তিতে চলে গোটা জগৎ। কার্যত, একটা গাছের মূল্যকে গুরুত্ব দিয়ে দেখা উচিত। 

4/6

উল্লেখ্য, রিপোর্টে জানানো হয়েছে, একটা গাছ যে পরিমাণে অক্সিজেন ছাড়ে, টাকার অঙ্কে তার দাম ৪৫,০০০ টাকা। পশ্চিমবঙ্গে ৩৫৬ টি যে গাছ কাটা হয়েছে তার দাম ২২০ কোটি টাকা। হাইওয়ে, ট্রাফিক কন্ট্রোল ও ট্রান্সপোর্টের জন্যও  একাধিক গাছে কাটা হয়ে থাকে। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে পাঁচটি রেলওয়ে ওভার ব্রিজ  নির্মাণের জন্য ৩৫৬ টি গাছ কাটা হয়েছে। 

5/6

তবে সুপ্রিম কোর্ট এখনও এই রিপোর্টের চূড়ান্ত কোনও রায় দেয়নি। কেন্দ্রীয় সরকার, পশ্চিমবঙ্গ সরকার এবং এই মামলায় জড়িত একটি এনজিওর কাছ থেকেও প্রতিক্রিয়া চাওয়া হয়েছে।

6/6