জানেন কি iPhone XS Max-এর আসল দাম OnePlus 6-এর থেকেও কম

Sep 28, 2018, 15:01 PM IST
1/4

শুক্রবার থেকে ভারতে শুরু হয়েছে নতুন  iPhone-এর বিক্রি। নতুন iPhone XS ও iPhone XS Max মিলছে অ্যাপেল স্টোর ও অনলাইনে। নতুন iPhone হাতে পেতে ইতিমধ্যে লাইনে দাঁড়িয়েছেন অনেকে। বিশেষ ছাড়ও দিচ্ছে নানা সংস্থা। তাতেও নতুন iPhone হাতে পেতে খরচ করতে হচ্ছে প্রায় লাখ টাকা। কিন্তু জানেন কি নতুন iPhone তৈরির আসল খরচ কত?

2/4

নতুন আইফোন বাজারে আসতেই তার প্রযুক্তি ও কার্যকারিতা নিয়ে শুরু হয়েছে চুল চেরা বিশ্লেষণ। সত্যিই কী কী করতে পারে নতুন iPhone? অন্যান্য ফোনের থেকে সত্যিই কতটা এগিয়ে রয়েছে Apple-এর প্রযুক্তি। এসব নিয়ে আলোচনার মধ্যেই iPhone XS Max-এর দাম নিয়ে চাঞ্চল্যকর তথ্য সামনে এল। এক প্রযুক্তি সংস্থার দাবি, iPhone-এর যা দাম তার ভগ্নাংশমাত্র খরচ হয় ফোনটি তৈরি করতে। 

3/4

টেকইনসাইটস নামে মার্কিন ওই সংস্থার দাবি, যন্ত্রপাতি ও তার জুড়ে ফোন তৈরির খরচ যোগ করলে একটি iPhone XS Max ২৫৬ জিবি ভার্সন ফোন তৈরির মোট খরচ ৪৪৩ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা ৩২,০০০ টাকার কাছাকাছি। অথচ ফোনটি মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হয় প্রায় ৯১,০০০ টাকায়। ভারতে ফোনটির দাম ১,২৪,৯০০ টাকা। 

4/4

iPhone XS Max-এ রয়েছে ৬.৫ ইঞ্চি স্ক্রিন। সঙ্গে রয়েছে A12 বায়োনিক চিপসেট। ফোনটিতে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা। ফোনটির স্ক্রিনের দাম প্রায় ৮০ মার্কিন ডলার বলে জানিয়েছে টেকইনসাইটস। গত বছর লঞ্চ হয়েছিল অ্যাপেলের iPhone X। সেই ফোন তৈরির খরচ ছিল ৩৯৫.৪৪ মার্কিন ডলার।