WhatsApp Chat Leaked: হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া আটকাবেেন কীভাবে? জেনে নিন উপায়

চ্যাট লিক হওয়া নিয়ে বেশ কয়েকবার প্রশ্নের মুখে পড়েছে WhatsApp 

Oct 27, 2021, 13:27 PM IST

মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপটেড (End to End Encrypted) বলেই দাবি করে এসেছেন নির্মাতারা। যদিও হোয়াটসঅ্যাপের মেসেজ লিক হওয়া (WhatsApp Chats Leaked) আটকাতে সতর্ক হতে হবে আপনাকেই।

 

1/5

সতর্ক হতে হবে গ্রাহকদের

Users has to be alert

নিজস্ব প্রতিবেদন: ব্যক্তিগত মেসেজিংয়ের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বা অ্যাপ হল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। যদিও ব্যক্তিগত তথ্যসুরক্ষা লঙ্ঘন (Privacy Violation) নিয়ে বারংবার খবরের শিরোনামে এসেছে  হোয়াটসঅ্যাপ। অপরদিকে, মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপটেড (End to End Encrypted) বলেই দাবি করে এসেছেন নির্মাতারা। যদিও হোয়াটসঅ্যাপের মেসেজ লিক হওয়া (WhatsApp Chats Leaked) আটকাতে সতর্ক হতে হবে আপনাকেই।

2/5

টেক্সটিংয়ে সাবধান

Stay alert while texting

হোয়াটসঅ্যাপে মেসেজ করার সময় সতর্ক থাকতে হবে গ্রাহকদের। জনপ্রিয় এই সোশাল মিডিয়া মারফত অপরাধীদের সংস্পর্শে এলে বা আপত্তিজনক কন্টেন্ট আদান-প্রদান করলে অথবা বেআইনি কোনও কাজকর্ম নিয়ে টেক্সটিংয়ে লিপ্ত থাকলে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে পড়বেন আপনি। মনে রাখতে হবে, হোয়াটসঅ্যাপসহ বাকি সমস্ত অ্যাপের তথ্য আমাদের ফোন বা ক্লাউড ড্রাইভে ব্যাক আপ করা থাকে। আর তাই কোনও তদন্তের স্বার্থে সেগুলি চাইলেই সরকারি আধিকারিকদের কাছ থেকে মিলতে পারে।

3/5

ফোন যেন তৃতীয় ব্যক্তির হাতে না যায়

Don't let your mobile to a third party

দ্বিতীয়ত, আপনার ফোন যদি কোনও তৃতীয় ব্যক্তির হাতে গিয়ে পড়ে, সেক্ষেত্রেও তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা থাকে একশো গুণ। তৃতীয় যে কারণটির জন্য আপনার হোয়াটসঅ্যাপ তথ্য ফাঁস হতে পারে তা হল দেদার অ্যাপ ডাউনলোড। গ্রাহকেরা অনেক সময় অজান্তেই এমন কিছু অ্যাপ ডাউনলোড করে থাকেন যাতে ম্যালওয়্যার থাকে। যার জেরে ব্যাঙ্ক থেকে টাকা কেটে নেওয়া তো বটেই, ব্যক্তিগত তথ্যও ফাঁস হওয়ার আশঙ্কা থাকে। 

4/5

ম্যালওয়্যার থেকে সাবধান

Stay Cautious about malware

গুগল বা অ্যাপল প্লে স্টোর থেকেও ম্যালওয়্যার ডাউনলোড হতে পারে। যা দেখে কার্যত আসল-নকল বোঝার উপায় থাকে না। সম্প্রতি এমনই একটি উদাহরণ হল স্ক্যুইড গেম। উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে শুধুমাত্র ম্যালওয়্যারের কারণে প্লে স্টোর থেকে দেড়শোটি অ্যাপ সরিয়ে দিয়েছে গুগল।  

5/5

কী পরামর্শ মেনে চলতে হবে?

Which suggestions must be abided by?

হোয়াটসঅ্যাপে মেসেজিংয়ের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখতে পরামর্শ দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞরা : ১) হোয়াটসঅ্যাপে অপরাধমূলক কোনও কথোপকথন না করাই ভালো। ড্রাগস, পর্নোগ্রাফি, যৌন নির্যাতন সহ বিষয়গুলি নিয়ে কথোপকথন করা উচিত নয়। ২) হোয়াটসঅ্যাপ মারফত নিজের বা অপরের কোনও আপত্তিজনক ফটো না আদান-প্রদান করাই ভালো। ৩) হোয়াটসঅ্যাপে কোনও আর্থিক লেনদেনের কথা প্রকাশ্যে না আনাই ভালো।  ৪) হোয়াটসঅ্যাপে নিজের ব্যক্তিগত অবস্থান বিশদে ব্যাখ্যা না করতেই পরামর্শ বিশেষজ্ঞদের। ৫) ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বা অন্যান্য ব্যক্তিগত পাসওয়ার্ড হোয়াটসঅ্যাপে শেয়ার না করাই ভালো।