Lakshmi Puja: ঠিক কোন সময়ে লক্ষ্মীপুজো করলে ধনসম্পদলাভের বিপুল সম্ভাবনা? জেনে নিন সেই মুহূর্ত...

Lakshmi Puja: আজ, শনিবার কোজাগরী লক্ষ্মীপুজো। 'কোজাগরী' শব্দের অর্থ, কে জাগে! যাঁরা আজ রাত জেগে মা লক্ষ্মীর পুজো করবেন, তাঁরা ধনদেবীর বিশেষ আশীর্বাদ পাবেন।

| Oct 28, 2023, 13:56 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ কোজাগরী লক্ষ্মীপুজো। 'কোজাগরী' শব্দের অর্থ, কে জাগে! যে বা যাঁরা আজ এই পূর্ণিমার রাত জেগে মা লক্ষ্মীর পুজো করেন, তিনি ধনদেবীর বিশেষ আশীর্বাদ পান বলে বিশ্বাস। বাঙালির কাছে কোজাগরী লক্ষ্মীপুজো এমনিতেই খুব স্পেশাল। লক্ষ্মীবন্দনার মধ্যে দিয়ে বাঙালি ধনসম্পদের সাধনা করে। 

1/7

মা লক্ষ্মীর বাহন পেঁচা

মনে করা হয়, এদিন কেউ রাত জেগে লক্ষ্মীর পুজো করেন কিনা এবং প্রদীপ জ্বালিয়ে মা লক্ষ্মীর আশায় বসে আছেন কিনা-- তা দেখতে ঘরে-ঘরে উঁকি দেয় স্বয়ং মা লক্ষ্মীর বাহন পেঁচা। যে বা যাঁরা আজ প্রদীপ জ্বালিয়ে রাত জেগে থাকবেন তাঁর ঘরেই ধনসম্পদের ঝাঁপি উপুড় করে দেবেন মা।

2/7

কোজাগরী লক্ষ্মী

কিন্তু রাত-জাগা না হয় হল। পুজো করবেন কখন? কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি শুরু হয়ে গিয়েছে আজ, ২৮ অক্টোবর, শনিবার, ভোর ৪টে ১০ মিনিট থেকেই। 

3/7

পূর্ণিমাতিথি

পূর্ণিমাতিথি শেষ হবে পরদিন রবিবার ২৯ অক্টোবর, বেলা ১টা ৫০ মিনিটে।  

4/7

উদগ্রীব

তবে সকলে যেটা জানার জন্য উদগ্রীব সেটা হল লক্ষ্মী পুজোর শুভ সময়। 

5/7

শুভ সময়

শুভ সময় হল-- আজ রাত্রি ৮:৫২ মিনিট থেকে ১০:২৯ মিনিট মধ্যে।   

6/7

কোজাগরকৃত্য

যদিও স্বাভাবিক ভাবে প্রদোষকেই লক্ষ্মীপুজোর শুভ সময় বিবেচনা করা হয়। এবার সেটা সন্ধ্যা ঘ ৫। ০ গতে রাত্রি ঘ ৬। ৩৬ মধ্যে। আর কোজাগরকৃত্য রাত্রিতে। 

7/7

চন্দ্রগ্রহণও

প্রসঙ্গত, আজ লক্ষ্মীপুজোর দিনে পড়েছে চন্দ্রগ্রহণও। এদিন চন্দ্রোদয় ঘটবে বিকেল ৫টা ২০ মিনিটে।               চন্দ্রগ্রহণ শুরু হবে ২৯ অক্টোবর রাতে ১টা ৫ মিনিটে। গ্রহণ ছাড়বে ২৯ অক্টোবর রাত ২টো ২৪ মিনিটে। গ্রহণ চলবে ১ ঘণ্টা ২৯ মিনিট জুড়ে। গ্রহণের সূতককাল শুরু আজ, ২৮ অক্টোবর বেলা ২টো ৫২ মিনিট থেকেই। সূতককাল শেষ হবে ২৯ অক্টোবর রাত ২টো ২২ মিনিটে নাগাদ। সূতককাল হল অশুভ মুহূর্ত। এই অশুভ সময়কে এড়িয়ে লক্ষ্মীর আরাধনা করতে হবে।