HIV-র মত করোনাভাইরাস নাকি...! WHO-র সতর্কবার্তায় ভয়ঙ্কর বিপদের আভাস

May 14, 2020, 12:49 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : মারণ ভাইরাস করোনার ত্রাসে কাঁপছে গোটা বিশ্ব। কীভাবে এই ভাইরাসের হাত থেকে রেহাই পাওয়া যায়? কোন ওষুধে চিকিৎসা সম্ভব? বিশ্বজুড়ে তার গবেষণা চলছে। করোনার ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টায় রত বিশ্বের প্রায় সমস্ত তাবড় দেশ। পরীক্ষাগারে দিন রাত এক করে একের পর এক পরীক্ষা করে চলেছেন বিশেষজ্ঞরা।

2/5

এরইমধ্যে WHO-র সতর্কবার্তায় মিলল ঘোর অশনিসংঙ্কেত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO দাবি করেছে, "এই ভাইরাস কখনও বিনাশ নাও হতে পারে। HIV-র মত করোনাভাইরাসও কখনও আর না যেতে পারে।" মাইকেল নামে বিশ্ব স্থাস্থ্য সংস্থার একজন শীর্ষ আধিকারিক বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে বলেন, "দীর্ঘ সময়ের উপর থাকতে পারে এই কোভিড-১৯ ভাইরাস।"

3/5

তিনি আরও বলেন, এখনও ভ্যাকসিন আবিষ্কার হয়নি। ভ্যাকসিন ছাড়া এই ভাইরাস প্রতিরোধ করার ক্ষেত্রে বেশ কয়েক বছর লেগে যেতে পারে। কারণ সারা বিশ্বের মানুষের শরীরে যথোপযুক্ত ইমিউনিটি সিস্টেম তৈরি হতে কয়েক বছর সময় লাগবে।

4/5

উল্লেখ্য, চিনের উহান প্রদেশে এই ভাইরাসের প্রকোপ প্রথম দেখা দেয়। তারপর ধীরে ধীরে সারা বিশ্ব এই মারণ ভাইরাসের থাবার গ্রাসে চলে যায়। এখনও পর্যন্ত সারা বিশ্বে  ৪৪ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন প্রায় ৩ লাখ মানুষ।

5/5

এখন ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণার পথে হেঁটেছে বিশ্বের অনেক দেশ। লকডাউনের ফলে সংক্রমণ কিছু মাত্রায় রোখা সম্ভব হলেও, অন্যদিকে লকডাউনের ফলে মানুষের জীবন-জীবিকায় টান পড়েছে। করোনার জেরে বিশ্বজুড়ে ব্যাপক আর্থিক মন্দা দেখা দিয়েছে। ইতিমধ্যেই অর্থনীতির বিশাল ক্ষতি হয়ে গিয়েছে।