ধ্যানচাঁদের বদলে সচিন তেন্ডুলকর ভারতরত্ন! পুরনো বিতর্ক উঠে এল আবার

Aug 29, 2020, 17:46 PM IST
1/5

আজ তাঁর ১১৫ বছরের জন্মদিন। প্রতিবারের মতো এবারও আজকের এই দিন জাতীয় ক্রীড়া দিবস হিসাবে উদযাপিত হচ্ছে। আর একইসঙ্গে প্রতিবারের মতো এবারও হকির জাদুকরকে ভারতরত্ন প্রদানের দাবি উঠল।  

2/5

১৯৪৮ সালে দেশের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন মেজর ধ্যানচাঁদ। মোট ৪০০ গোলের মালিক তিনি। তাঁকে কেন ভারতরত্ন সম্মানে ভূষিত করা হবে না। প্রশ্ন তুলেছিলেন ধ্যানচাঁদের ছেলে অশোক কুমার।

3/5

এদিন অশোক কুমার বলেছেন, ''আমার বাবাকে ভারতরত্ন প্রদানের দাবি আমাদের পরিবারের নয়। বরং দেশের মানুষ ধ্যানচাঁদকে ভারতরত্ন প্রদানের দাবি তুলেছেন বহুদিন ধরে। ভারতীয় হকির কিংবদন্তিকে ভারতরত্ন প্রদানের জন্য ইউপিএ সরকার সুপারিশ করেছিল। কিন্তু তার পরও যে কেন তাঁকে এই সম্মানে ভূষিত করা হয়নি, তার কারণ আমাদের অজানা।''

4/5

ধ্যানচাঁদের ছেলে আরও বলেন, ''ইউপিএ-২ সরকারের ক্রীড়া মন্ত্রক বাবার নাম ভারতরত্ন পুরস্কারের জন্য মনোনিত করেছিল। কিন্তু সেবার সচিন তেন্ডুলকরকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়। সচিন কিংবদন্তি। ভারতীয় ক্রীড়াজগতের উজ্জবল নক্ষত্র। তবে এটুকু নিশ্চিতভাবে বলতে পারি, ধ্যানচাঁদের মতো তারকা এর আগে ভারতবর্ষে জন্মায়নি। ভারতরত্নের যোগ্য দাবিদার ছিলেন তিনি।''

5/5

এদিন ধ্যানচাঁদের মূর্তিতে মাল্যদান করেন ক্রীড়া মন্ত্রী কিরেন রিজিজু। তিনি ধ্যানচাঁদকে নিয়ে একটি ভিডিয়ো প্রকাশ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও জাতীয় ক্রীড়া দিবসে মেজর ধ্যানচাঁদকে স্মরণ করেছেন।