William Carey: বিচিত্র কর্মময় জীবন উইলিয়ামের, স্মৃতিটুকু আজও অম্লান

| Aug 17, 2021, 23:47 PM IST
1/5

বহুমুখী

myriad minded

উইলিয়াম কেরি  একই সঙ্গে একজন মিশনারি, বাংলায় গদ্যের পৃষ্ঠপোষক, বাংলা পাঠ্যপুস্তকের প্রবর্তক, যাজক, অনুবাদক, সমাজ সংস্কারক, সাংস্কৃতিক নৃতত্ত্ববিদ। তাঁর সব চেয়ে বড় পরিচয়--তিনি শ্রীরামপুর কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা।

2/5

প্রতিভাবান

genius

উইলিয়াম কেরি ১৭৬১ সালের ১৭ অগস্ট ইংল্যান্ডের নর্দানটনশায়ারের এক গ্রামে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। এলিজাবেথ ও এডমন্ড কেরির পাঁচ সন্তানের মধ্যে উইলিয়াম কেরি ছিলেন জ্যেষ্ঠ। বাল্যকাল থেকেই কেরি ছিলেন জ্ঞানপিপাসু। তখন থেকেই প্রাকৃতিক বিজ্ঞান, বিশেষত উদ্ভিদবিদ্যায় কেরির গভীর আগ্রহ দেখা যায়। ভাষাশিক্ষার ব্যাপারেও তিনি বিশেষ উৎসাহী ছিলেন।

3/5

ভারতযাত্রী

voyage to india

১৭৯৩ সালের ১৩ জুন কেরি উপমহাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। ১৭৯৩ সালের নভেম্বরে তিনি ও তাঁর সহযাত্রীগণ কলকাতায় পৌঁছন। তখন তাঁর বয়স ৩১ বছর। কলকাতায় এসে স্থানীয় লোকদের সঙ্গে যোগাযোগের জন্য রামরাম বসুর কাছে বাংলা শিখতে আরম্ভ করেন।   

4/5

কর্মবীর

great worker

বিচিত্র কর্মময় জীবন কেরির। ১৭৯৮ সালে উইলিয়াম কেরি শ্রীরামপুর ছাত্রাবাস স্থাপন করেন। এর পর গড়ে ওঠে শ্রীরামপুরে এক ব্যাপ্টিস্ট মিশন। ধর্মপ্রচার ও শিক্ষা প্রসারের সুবিধার্থে এখানে একটি ছাপাখানাও স্থাপন করা হয়। এই প্রেস থেকেই উইলিয়ম কেরির সম্পূর্ণ বাংলা ভাষায় বাইবেলের নতুন নিয়ম প্রকাশ করেন। ১৮০৩ সালে তিনি নিজের মতো করে একটি মিশনারিও স্থাপন করেন। ১৮০৫ সালে তাঁর মারাঠি ব্যাকরণ (Marathi grammar) প্রকাশিত হয়। ১৮০৯ সালে তিনি বাংলায় সম্পূর্ণ বাইবেলের অনুবাদ সম্পন্ন করেন। এ বছরই তা ছাপা হয়। আর ১৮১৮ সালে শ্রীরামপুর কলেজের প্রতিষ্ঠা।

5/5

সমাপ্তি

END

 ১৮৩৪ সালের ৯ জুন ৭৩ বছর বয়সে উইলিয়াম কেরির মহান কর্মময় জীবনের পরিসমাপ্তি। শ্রীরামপুর ব্যাপ্টিস্ট মিশনারিদের সমাধিক্ষেত্রেই তাঁকে সমাহিত করা হয়।