World Book Day: International Kolkata Book Fair-এর সঙ্গে মিলে গেল এই বিশেষ দিনটিও

বাঙালির বড় প্রাণের জিনিস বইমেলা। কোভিডের ভ্রুকুটি সামলে নিয়ে অবশেষে শুরু হয়েছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা (International Kolkata Book Fair)। আর এই বইমেলার লগ্নেই পড়ল বিশ্ব বই দিবস (World Book Day)।

| Mar 03, 2022, 18:40 PM IST

অপবাদ, বাঙালি আগের মতো আর বই পড়ে না। হয়তো অনেকাংশে সত্য, হয়তো কিছুটা অতিরঞ্জিত। তবে বাঙালির বড় প্রাণের জিনিস বইমেলা। কোভিডের ভ্রুকুটি সামলে নিয়ে অবশেষে শুরু হয়েছে ৪৫ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। আর এই বইমেলার লগ্নেই এবারে পড়ল বিশ্ব বই দিবস।        

 

1/6

পাঠ-সংস্কৃতি

বই পড়ার সংস্কৃতি নষ্ট হয়ে গিয়েছে বলে কোনও কোনও মহলে কথা উঠছে। এ কথা ঠিক যে, বই নিয়ে বাঙালির আগের প্রাণোন্মাদনা আর তেমন দেখা যায় না। বা খুব সীমিত পরিসরে দেখা যায়। তবু প্রতিবারই অসম্ভব ভিড় হয় কলকাতায়। 

2/6

বাংলা বই

কিন্তু ভিড় দিয়ে বইপ্রেম বোঝানো সম্ভব নয়। মেলা শেষে যখন তহবিল মেলানো হয় তখন প্রকাশকদের সূত্রেরই খবর যে, আলাদা করে বাংলা বইয়ের বিক্রিবাটা তেমন আশাব্যঞ্জক হয়  না আর। 

3/6

ডিজিটাল ফরম্যাটে পড়াশোনা

কিন্তু তা বলে বাঙালি কি বই পড়ে না? পড়ে। আজকাল পড়ার ধরনটা বদলে গিয়েছে। এখন তরুণ প্রজন্ম ডিজিটাল ফরম্যাটে পড়াশোনা করে। জ্ঞান অর্জনের জন্য তারা সরাসরি বই নয়, আইপ্যাড, কিন্ডল, ইউটিউব ইত্যাদি ব্যবহার করে। 

4/6

গাছ-বাঁচানোর দিশা

বই বইয়ের আকারে না থাকলে তা প্রকারান্তরে হয়তো প্রকৃতিকেই সমৃদ্ধ করে। কেননা, গাছ কাটা পড়ে না। কাগজ প্রয়োজন হয় না।  

5/6

আপনি পাঠক

প্রতি বছরই দিনটির একটি থিম থাকে। এ বছরের থিমটি সোজা একেবারে যেন মনে এসে লাগে-- আপনি পাঠক-- 'You are a reader'!

6/6

'বইমেলা প্রাঙ্গণ

এ বছর বইমেলা হচ্ছে করুণাময়ী বাসস্ট্যান্ডে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এ বছর বইমেলা উদ্বোধন করতে গিয়ে এই ভেন্যুটিকে 'বইমেলা প্রাঙ্গণ' হিসেবে নামকরণ করেছেন। এটা হয়তো বইপ্রেমীদের কাছে বেশ আনন্দের।