World Vegan Day 2022: আজ ওয়ার্ল্ড ভেগান ডে! ভারতের টপ সেলেব্রিটিদের কারা ভেগান, জানেন?

Bollywood Vegan Celebrities: সারা পৃথিবীতে উদ্ভিজ্জ খাদ্য-অনুরাগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ভারতেও এই খাদ্যাভ্যাস বাড়ছে। অথচ, শিকড় খুঁজতে গেলে এই রকম একটি দিনের ভাবনার মূল পাওয়া কিছু আশ্চর্যের নয়। বিদ্যাসাগর, মহাত্মা গান্ধীকে এই খাদ্যাভ্যাসের উদগাতা ধরলে খুব ভুল হবে না।

| Nov 01, 2022, 16:17 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ১ নভেম্বর বিশ্ব ভেগান ডে। দিনটি গ্রিন ডায়েট-এর জন্য উৎসর্গীকৃত। কাকে বলে গ্রিন ডায়েট? গ্রিন ডায়েট এমন ডায়েট যাতে কোনও প্রাণিজ খাদ্য বা প্রাণিজ উৎস উপজাত খাদ্য, যেমন, ডেয়ারি প্রডাক্টস বা ডিমও থাকে না! এই ডায়েট যাঁরা অনুসরণ করেন তাঁদের জীবনচর্যাকে 'ভেগানিজম' বলে। অতএব 'ভেগানিজম' একটা লাইফস্টাইল। যে লাইফস্টাইলের পিছনে একটি দর্শন কাজ করে। যে-দর্শন বলে, খাদ্যতালিকায় প্রাণীদের প্রবেশ নিষেধ। 

দিনটির উদযাপন শুরু হয় ইংলন্ডে, ১৯৯৪ সালে।  ভেগান অ্যানিম্যাল রাইটস অ্যাক্টিভিস্ট লুইস ওয়ালিস ভেগান সোসাইটির ৫০ তম উদযাপনবর্ষে এই রকম একটি দিন পালনের ভাবনা প্রথম ভাবেন। প্রত্যেক বছরই এই দিনটির একটি থিম থাকে। এ বছরের থিম-- ফিউচার নর্মাল। 

আজকের পৃথিবী নানা ভাবে প্রাণিজ খাদ্যকে বর্জন করেছে। করছে দূষণ কমানোর কারণে। প্রাণিদের প্রতি হিংসা কমানোর কারণে। নতুন এতটা খাদ্যাভ্যাস বা নতুন একটা খাদ্যসংস্কৃতিকে তুলে ধরার জন্য। আর এমন নতুন একটা বিষয়কে নির্দ্বিধায় নিজেদের জীবনচর্যায় ঢুকিয়ে নিয়েছেন ভারতের বেশ কয়েজন টপ সেলেব্রিটি। তার মধ্যে আমির খান যেমন আছেন, আছেন আলিয়া ভাটও! 

1/12

আলিয়া ভাট

আলিয়া ভাট খুব বেশি দিন ভেগান হননি। তিনি অবশ্য গরমের সঙ্গে মোকাবিলা করার হাতিয়ার হিসেবে এই খাদ্যদর্শন গ্রহণ করেন।       

2/12

বিরাট কোহলি

বিরাট কোহলি অনুষ্কার প্রভাবে ভেগান হয়েছেন। তিনি খেয়াল করে দেখেছেন, প্রাণিজ খাদ্য বাদ দেওয়ার পরে তাঁর খেলাতেও উন্নতি ঘটেছে।   

3/12

অনুষ্কা শর্মা

অনুষ্কা শর্মা নিজেই স্বীকার করেছেন, তাঁর পক্ষে ভেগান হওয়া প্রথম দিকে বেশ কঠিন ছিল। পরে স্বনির্বাচিত এই খাদ্যাভ্যাসের সঙ্গে মানিয়ে নেন এবং সুফলও পান।      

4/12

আমির খান

আমির খানও তাঁর স্ত্রী কিরণ রাওয়ের প্রভাবে ভেগান হয়েছেন। কিরণ আমিরকে এ সংক্রান্ত একটি ভিডিয়ো দেখিয়েছিলেন। সেটা দেখেই আমির সিদ্ধান্ত নেন, তিনিও ভেগান হবেন।  

5/12

সোনাক্ষী সিনহা

সোনাক্ষী সিনহা প্রাণিহিংসার বিরোধী। এই কারণেই তিনি তিনি ভেগান।

6/12

শ্রদ্ধা কাপুর

প্রাণী এবং প্রকৃতির প্রতি ভালোবাসার জেরেই শ্রদ্ধা কাপুর সেই ২০১৯ সালেই ভেগান হন।

7/12

আর মাধবন

আর মাধবন আগে ছিলেন নিরামিষাশী। পরে তিনি ভেগান হন।

8/12

সোনম কাপুর

সোনম কাপুরকে 'অ্যাক্সিডেন্টাল ভেগান' বলা হয়। তিনি ধাপে ধাপে ভেগান হন। প্রথমে মাংস খাওয়া ত্যাগ করেন। এর পরে তিনি ডেয়রি প্রডাক্টও ত্যাগ করেন। এবং ক্রমে ভেগান হন।

9/12

কঙ্গনা রানাউত

কঙ্গনা রানাউত ফলমূলবাদাম ইত্যাদির উপরই থাকেন। সঙ্গে নিয়মিত যোগা ও ধ্যান।    

10/12

শাহিদ কাপুর

শাহিদ কাপুর 'লাইফ ইন ফেয়ার' পড়ার পরে মাংস খাওয়া ছেড় দেন। সব চেয়ে চমকপ্রদ তথ্য হল-- ২০১১ সালে শাহিদ 'এশিয়ার সব চেয়ে বেশি যৌন-আকর্ষণময় নিরামিষাশী'র তকমা পেয়েছিলেন!

11/12

জ্যাকলিন ফার্নান্ডেজ

জ্যাকলিন ফার্নান্ডেজও সোনাক্ষী সিনহার মতো প্রাণিহিংসার বিরোধী। তবে এমনিতেও তিনি ভেজিটেরিয়ানই ছিলেন।  

12/12

জন আব্রাহাম

জন আব্রাহাম প্রাণীপ্রেমী। অতএব কার্যক্রমসূত্রেই তিনি ভেগানে পরিণত হন। তিনি স্বীকারও করেছেন, প্রাণিজ-প্রোটিন ব্যতিরেকে তাঁর ফিটনেসে কোনও খামতি ঘটেনি।