যে কোনও পেট্রল পাম্পে এইসব সুবিধা আপনার বিনামূল্যে প্রাপ্য! জানেন কি?

Dec 04, 2019, 14:44 PM IST
1/5

পেট্রোল পাম্পের নিয়মাবলী

পেট্রোল পাম্পের নিয়মাবলী

গাড়িতে পেট্রোল বা ডিজেল ভরানোর জন্য আপনার পকেটে টাকা থাকাটা দরকার। কিন্তু জানেন কি, পেট্রোল পাম্পে এইসব সুবিধাগুলো পাওয়ার জন্য আপনাকে একটা টাকাও খরচ করতে হবে না। দেশের প্রতিটি পেট্রোল পাম্পে আপনার এই সুবিধাগুলো বিনামূল্য প্রাপ্য। প্রতিটি পেট্রোল পাম্পে অভিযোগ দায়ের করার বাক্স থাকাটা জরুরি। না থাকলে আপনি  https://pgportal.gov.in/- এই ঠিকানায় অভিযোগ দায়ের করতে পারবেন।  জেনে নিন বিস্তারিত-

2/5

পেট্রোল পাম্পের নিয়মাবলী

পেট্রোল পাম্পের নিয়মাবলী

এসব সুবিধাগুলো থেকে কোনও পেট্রোল পাম্প আপনাকে বঞ্চিত করলে সেই পাম্পের লাইসেন্ত পর্যন্ত বাতিল হতে পারে। কিন্তু আমরা অনেকেই জানি না, ঠিক কী কী সুবিধা পেট্রোল পাম্প থেকে আমাদের প্রাপ্য! এই যমন প্রতিটি পেট্রোল পাম্পে পানীয় জলের ব্যবস্থা থাকাটা বাধ্যতামূলক। আরও পিউরিফায়ার বা ওয়াটার কুলার থাকাটা আবশ্যিক। আর আপনি সেখান থেকে বিনামূল্যে জল পান করতে পারবেন। 

3/5

পেট্রোল পাম্পের নিয়মাবলী

পেট্রোল পাম্পের নিয়মাবলী

রাস্তায় আপনি কোনও সমস্যায় পড়লেন এবং ঠিক সেই সময়ই আপনার মোবাইল ফোন বিকল হয়ে পড়ল! সেই  সময় আপনি নিকটবর্তী পেট্রোল পাম্পে গিয়ে নির্দিষ্ট একজন ব্যক্তিকে সাহায্যের জন্য ফোন করতে পারবেন। এই এই একটি ফোন কল-এর জন্য পেট্রোল পাম্প কর্তৃপক্ষ আপনার থেকে কোনও চার্জ নিতে পারবে না। 

4/5

পেট্রোল পাম্পের নিয়মাবলী

পেট্রোল পাম্পের নিয়মাবলী

যে কোনও পেট্রোল পাম্পে পরিষ্কার-পরিচ্ছন্ন শৌচালয় থাকাটা আবশ্যিক। কোনও পেট্রোল পাম্পের শৌচালয় অপরিষ্কার থাকলে আপনি তেল সংস্থার কাছে অভিযোগ জানাতে পারেন। এছাড়া যে কোনও পেট্রোল পাম্পে প্রাথমিক চিকিতসার ব্যবস্থা থাকাটাও বাধ্যতামূলক। ফার্স্ট এড বক্সে জীবনদায়ী ওষুধ থাকাটাও আবশ্যিক। কোনওভাবেই পেট্রোল পাম্প কর্তৃপক্ষ আপাকে সেই ফার্স্ট এড বক্স ব্যবহারের জন্য বারণ করতে পারবে না। 

5/5

পেট্রোল পাম্পের নিয়মাবলী

পেট্রোল পাম্পের নিয়মাবলী

তেলের কোয়ালিটি ও সঠিক পরিমাপ পরীক্ষা করে দেখার অধিকার আপনার রয়েছে। আর সেটা আপনাকে দেখাতে বাধ্য থাকবে পেট্রোল পাম্প কর্তৃপক্ষ। প্রতিটি পেট্রোল পাম্পে তেল সংস্থার নাম ও যোগাযোগ নম্বর সাধারণ মানুষের সুবিধার্থে লিখে রাখা বাধ্যতামূলক। এছাড়া পেট্রোল পাম্প কখন খোলে ও বন্ধ হয় এবং কোন দিন পেট্রোল ও ডিজেল সরবরাহ বন্ধ থাকবে সেটাও লিখে রাখা বাধ্যতামূলক। এছাড়া পেট্রোল বা ডিজেলের বিল আপনার হাতে দেওয়াটাও পেট্রোল পাম্প কর্তৃপক্ষের দায়িত্ব। প্রতিটি পেট্রোল পাম্পে গাড়িতে পাম্প দেওয়ার ব্যবস্থা থাকাটাও বাধ্যতামূলক। গাড়িতে পাম্প দেওয়ার জন্য কর্তৃপক্ষ আপনার থেকে কোনও চার্জ করতে পারবে না।