৪৮ দলের বিশ্বকাপ, চলবে ৩২ দিন?

জুরিখে ফিফার বৈঠকে ঐতিহাসিক সিদ্ধান্ত। দুহাজার ছাব্বিশ সাল থেকে বত্রিশের জায়গায় আটচল্লিশ দলের বিশ্বকাপ হবে। চৌষট্টি থেকে বেড়ে আশি ম্যাচের বিশ্বকাপ চলবে বত্রিশ দিন ধরে। 

Updated By: Jan 10, 2017, 11:12 PM IST
৪৮ দলের বিশ্বকাপ, চলবে ৩২ দিন?

ব্যুরো: জুরিখে ফিফার বৈঠকে ঐতিহাসিক সিদ্ধান্ত। দুহাজার ছাব্বিশ সাল থেকে বত্রিশের জায়গায় আটচল্লিশ দলের বিশ্বকাপ হবে। চৌষট্টি থেকে বেড়ে আশি ম্যাচের বিশ্বকাপ চলবে বত্রিশ দিন ধরে। 

নানা মহলের বিরোধ সত্বেও ফুটবল বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ল। দুহাজার ছাব্বিশ সাল থেকে বত্রিশের জায়গায় আটচল্লিশ দলের বিশ্বকাপ হবে। জুরিখে ফিফার জরুরী বৈঠকে এমনটাই সিদ্ধান্ত হয়েছে। ফিফা প্রধানের কুর্সিতে বসার পর থেকেই আটচল্লিশ দলের বিশ্বকাপ করার ব্যাপারে সওয়াল করে এসেছেন জিয়ানি ইনফ্যান্টিনো। অবশেষে ফিফার বৈঠকে ইনফ্যান্টিনোর পরিকল্পনায় শিলমোহর পড়ল। দলের সংখ্যা বাড়লে গ্রুপ বিণ্যাসও বদলে যাবে। ষোলটি গ্রুপের প্রতিটিতে তিনটি করে দল থাকবে। এরপর গ্রুপগুলি থেকে আসা বত্রিশটি দলকে নিয়ে শুরু হবে নকআউট পর্যায়ের খেলা। চৌষট্টি থেকে বেড়ে আশি ম্যাচের বিশ্বকাপ চলবে বত্রিশ দিন ধরে। যেসব দেশ কোনওদিন বিশ্বকাপ খেলেনি তাদের সামনে ফুটবলের মহারণে খেলার দরজা খুলে যাবে বলে দলের সংখ্যা বাড়ানো হয়েছে। এমনটাই দাবি করেছেন ফিফা প্রধান ইনফ্যান্টিনো। দলের সংখ্যা বাড়লে বিপুল আর্থিক লাভ হবে ফিফার। ফুটবলের নিয়ামক সংস্থার লাভের হার বেড়ে দাঁড়াবে সাড়ে পাঁচ বিলিয়ন পাউন্ড।