দেশের জার্সিতে স্বপ্নের অভিষেক Harshal Patel-র, কৃতিত্ব দিচ্ছেন AB de Villiers কে

রাতারাতি আইপিএল সেনসেশন হয়ে যাওয়া হর্ষল প্যাটেল দেশের জার্সিতে স্বপ্নের অভিষেক করলেন 

Updated By: Nov 20, 2021, 11:14 AM IST
দেশের জার্সিতে স্বপ্নের অভিষেক Harshal Patel-র, কৃতিত্ব দিচ্ছেন AB de Villiers কে

নিজস্ব প্রতিবেদন: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে (Royal Challengers Bangalore) চলতি বছর আইপিএলে ফুল ফুটিয়েছেন হর্ষল প্যাটেল (Harshal Patel)। ১৫ ম্যাচে ৩২ উইকেট নিয়ে মাথায় তুলেছিলেন বেগুনি টুপি। ওয়েস্ট ইন্ডিজের ডোয়েন ব্র্যাভোর (Dwayne Bravo) সঙ্গে যুগ্ম ভাবে আইপিএলের একটি আসরে সর্বোচ্চ উইকেট নেওয়ার নজির গড়েন আহমেদাবাদের বছর তিরিশের জোরে বোলার। 

রাতারাতি আইপিএল সেনসেশন হয়ে যাওয়া হর্ষল প্যাটেল দেশের জার্সিতে স্বপ্নের অভিষেক করলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। রাঁচিতে দ্বিতীয় টি-২০ ম্যাচে চার ওভার বল করে ২৫ রানের বদলে তুলে নেন জোড়া উইকেট। হন ম্যাচের সেরাও। আইপিএলের রাস্তা থেকে সোজা আন্তর্জাতিক ক্রিকেটে ঢুকে হর্ষল কৃতিত্ব দিলেন এবি ডিভিলিয়ার্সকে (AB de Villiers)। ঘটনাচক্রে হর্ষলের অভিষেকের দিনেই প্রোটিয়া কিংবদন্তি সব রকমের ক্রিকেট থেকে অবসর নেন।

ম্যাচের পর হর্ষল বলেন, "আমার মনে করে আমার কেরিয়ারে এবি-র বিরাট প্রভাব আছে। আমি নীরবে তাঁকে দেখে গিয়েছি। চলতি বছর আইপিএলের দ্বিতীয় পর্বের আগে আমি এবি-কে বলেছিলাম যে, যে ওভারগুলোয় ১৫-২০ রান হজম করছি, সেখানে রান কীভাবে কমাব? এবি বলেন,আমার যে ভাল ডেলিভারিতেও ব্যাটাররা মারছে সেই ডেলিভারি যেন আমি বন্ধ না করি। ব্যাটারকে বাধ্য করাতে হবে মারার জন্য। ব্যাটার ভাববে যে, আমি হয়তো পরের ওভারে অন্য ডেলিভারি করব। কিন্তু সেটা হবে না। আর দ্বিতীয় লেগে এমনটা করেই সাফল্য পেয়েছি।"

কে এই হর্ষল? ভারত ছেড়ে হর্ষল কিন্তু পরিবারের সঙ্গে মার্কিন মুলুকে চলে যেতে পারতেন। কিন্তু খেলাটা ভালবেসে ও কোচ তারক ত্রিবেদীর পরামর্শে দেশেই থেকে যান তিনি। হর্ষলের অস্ত্র বলতে ভয়ঙ্কর আউটসুইঙ্গার। ২০০৮-০৯ মরসুমে ১১-র গড়ে ২৩ উইকেট নিয়েছিলেন অনূর্ধ্ব-১৯ বিনু মানকড় ট্রফিতে। এই মরসুমে গুজরাতের হয়ে লিস্ট-এ ক্রিকেটে অভিষেক করেন তিনি।  ২০১০ সালে হর্ষল ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেন নিউজিল্যান্ডে। গুজরাতে সুযোগ করতে না পেরে হর্ষল নিজের রাজ্য ছেড়ে চলে আসেন হরিয়ানায়। ২০১১-১২ মরসুমে রঞ্জি অভিষেকে ছাপ রাখেন। রঞ্জিতে ২৮ উইকেট নিয়ে নজরে চলে আসেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের। ২০১২ সালে আইপিএল অভিষেক করা হর্ষল ২০১৭ পর্যন্ত ছিলেন এই ফ্র্যাঞ্চাইজিতে। ২০১৮-২০২০ পর্যন্ত তিনি খেলেন দিল্লি ক্যাপিটালসের হয়ে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.