Afghanistan Crisis: Taliban রাজের পর ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ফুটবল দলের অধিনায়ক Shabnam Mobarez

তালিবানদের কথা উঠলেই আতঙ্কিত হয়ে পড়ছেন শবনম মোবারেজ। 

Updated By: Oct 5, 2021, 06:43 PM IST
Afghanistan Crisis: Taliban রাজের পর ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ফুটবল দলের অধিনায়ক Shabnam Mobarez
পুরোনো তিক্ত অভিজ্ঞতা তুলে ধরলেন শবনম মোবারেজ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) রাজ শুরু হওয়ার পর থেকে সেই দেশের মহিলা ক্রিকেট বন্ধ। এ বার মহিলা ফুটবলের (Women's Football) ভবিষ্যৎও প্রশ্নের মুখে। আর তাই চিন্তিত সেই দেশের ফুটবল দলের অধিনায়ক শবনম মোবারেজ (Shabnam Mobarez)। তালিবান নেতাদের আক্রমণ থেকে প্রাণে বাঁচতে এই মুহূর্তে প্রচুর মহিলা ফুটবলার ও অন্য খেলাধুলার সঙ্গে যুক্ত ক্রীড়াবিদ এই মুহূর্তে অস্ট্রেলিয়াতে আশ্রয় নিয়েছে। অন্তত ৫০ জন মহিলা খেলোয়াড়দের এখন মাথা গোঁজার আশ্রয় অস্ট্রেলিয়া। তবে তাঁরা প্রাণে বাঁচলেও ভবিষ্যতে আবার মাঠমুখী হতে পারবেন কিনা সেই বিষয়ে কোনও নিশ্চয়তা নেই।  

আরও পড়ুন: IPL 2021: Eoin Morgan, Tim Southee-র সঙ্গে ঝামেলা নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করলেন Ravichandran Ashwin

সেটা নিয়েই আতঙ্কে দিন কাটাচ্ছেন শবনম মোবারেজ। আপাতত আমেরিকায় রয়েছেন শবনম। তিনি উদ্বিগ্ন হয়ে বলছেন, "আপাতত প্রাণে বাঁচলেও আমাদের ভবিষ্যৎ কিন্তু অন্ধকারে রয়েছে। তালিবান দেশের দায়িত্ব নেওয়ার পর থেকে আমরা আতঙ্কে দিন-রাত কাটিয়েছি। এ দিকে শুনতে পাচ্ছি তালিবানরা নাকি মুক্ত মানসিকতা নিয়ে দেশ পরিচালনা করবে। তবে ওদের কথায় বিশ্বাস নেই। কারণ আমাদের পুরোনো অভিজ্ঞতা মোটেও সুখের নয়। তাই ফের মাঠে যাওয়া তো অনেক দূরের কথা, কবে যে ফের স্বাভাবিক জীবনে ফিরতে পারব সেটাই এখন বড় প্রশ্ন। কারণ আমাদের পরিবারের একাধিক সদস্য যে এখনও দেশে রয়েছে। তাই চিন্তা তো থেকেই যায়।" 

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালিবান রাজত্ব করার সময় মহিলাদের স্বাধীনতার উপর হস্তক্ষেপ করেছিল। মহিলাদের লেখাপড়া, কাজকর্মের প্রতি ছিল নিষেধাজ্ঞা। তাই প্রাণে বাঁচলেও আতঙ্কিত শবনম মোবারেজ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)