Ajinkya Rahane | WTC Final 2023: বুক চিতিয়ে লড়লেন রাহানে, কামব্যাকেই লিখলেন ইতিহাস! যা এর আগে হয়নি

Ajinkya Rahane Becomes First Indian To Reach This Milestone In WTC Final: ১৮ মাস টেস্টে ফিরে রাহানে বুঝিয়ে দিলেন যে, লাল বলের ক্রিকেটে তিনি এখনও অন্য জাতেরই ব্যাটার। যে ম্যাচে ভারতের তারকা ব্যাটাররা গুটিয়ে গেলেন, সেই ম্যাচেই রাহানে  বুক চিতিয়ে লড়লেন।  

Updated By: Jun 9, 2023, 05:52 PM IST
Ajinkya Rahane | WTC Final 2023: বুক চিতিয়ে লড়লেন রাহানে, কামব্যাকেই লিখলেন ইতিহাস! যা এর আগে হয়নি
মারমুখী রাহানে, ছবি-বিসিসিআই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বলিউডের কোনও চিত্রনাট্যকারকে যদি প্রত্যাবর্তন নিয়ে চিত্রনাট্য লিখতে বলা হত, তাহলে তিনি তা অজিঙ্কা রাহানের (Ajinkya Rahane) মতো লিখতে পারতেন না। ১৮ মাস পর জাতীয় দলে ফিরে রাহানে বুঝিয়ে দিলেন যে, তিনি এখনও ফুরিয়ে যাননি। দেশের টেস্ট মহারথীর এখনও দেওয়ার অনেক কিছু রয়েছে। কেনিংটন ওভালের (The Oval) বাইশ গজে 'আল্টিমেট টেস্ট' ওরফে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final 2023) প্যাট কামিন্সের (Pat Cummins) অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India) লড়ছে। বলা ভালো রীতিমতো ধুঁকছে! আর সেই ধুঁকতে থাকা দলকে একা কাঁধে টেনে তুলছিলেন রাহানে। 

শুক্রবার টেস্টের তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার ৪৬৯ রানের জবাবে ৭ উইকেট হারিয়ে ২৬১ রান তুলল ভারত। ১২৯ বলে ৮৯ রানের ইনিংস খেললেন রাহানে। কামিন্সের বলে ক্যামেরন গ্রিনের হাতে ক্যাচ তুলে দেন তিনি। ৩৫ বছরের রাহানে এদিন ছয় মেরে ২৬ তম টেস্ট হাফ সেঞ্চুরি করেছিলেন। এর আগে কোনও ভারতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হাফ সেঞ্চুরি করতে পারেননি। রাহানে এদিন টেস্টে ৫০০০ রানের গণ্ডিও টপকে যান। ১৩ তম ভারতীয় হিসেবে রাহানে টেস্টে পাঁচ হাজারি হলেন। 

ঘরোয়া ক্রিকেট ও সদ্যসমাপ্ত আইপিএলে( ১৪ ম্যাচে ৩২৬ রান) রাহানের ব্যাটে ছিল রানের ফুলঝুরি। খুব স্বাভাবিক ভাবেই তাঁর থেকে আর মুখ ফিরিয়ে রাখা সম্ভব হয়নি নির্বাচকদের। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মূল স্কোয়াড হয় রাহানাকে নিয়েই। লন্ডনে টেস্ট বিশ্বযুদ্ধের ফাইনাল খেলার আগে, গতবছর জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষবার সাদা জার্সিতে খেলেছিলেন রাহানে। এরপর আর ৩৫ বছরের 'টেস্ট স্পেশালিস্ট'কে দেখা যায়নি ভারতীয় দলে। ধারাবাহিক খারাপ পারফরম্যান্সের জন্যই বাদ পড়েছিলেন দল থেকে। শ্রেয়স আইয়ারের চোটের জন্যই রাহানের জায়গা হয়ে যায় দলে। 

এই টেস্ট শুরুর আগে রাহানের ভূয়সী প্রশংসা করেছিলেন হেড কোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেছিলেন, 'প্রথমত ওকে পেয়ে ভালো লাগছে। আমাদের বেশ কিছু চোট-আঘাতের সমস্যা রয়েছে। সম্ভবত এই কারণেই ওর দলে ফেরার সুযোগ চলে এসেছে। ওর মতো গুণমানের কাউকে ফিরে পাওয়া দারুণ ব্যাপার। অবশ্যই ওর বিরাট অভিজ্ঞতা রয়েছে। বিদেশের মাটিতে রাহানের পারফরম্যান্স প্রমাণিত। ইংল্যান্ডে ও আমাদের জন্য অসাধারণ সব ইনিংস খেলেছে। শুধু ব্যাটিং নয়, স্লিপে ওর ক্যাচ নেওয়ার দক্ষতা অসাধারণ। ও দলে নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তোলে। যেটা গুরুত্বপূর্ণ। ওর নেতৃত্বে দল দুরন্ত সাফল্যও পেয়েছে। আমি কিন্তু শুধু ওকে একটি টেস্টের জন্য দেখছি না।' দ্রাবিড়ের কথায় স্পষ্ট যে, রাহানেকে তিনি ফের লাল বলের ক্রিকেটে দেখছেন।'দ্রাবিড় এড়িয়ে যাননি রাহানের দল থেকে বাদ পড়ার প্রসঙ্গও। তিনি বলেন, 'অনেক সময়ে ক্রিকেটাররা দল থেকে বাদ পড়ে, তারপর ফিরে এসে তারা খেলা চালিয়ে যায়, পারফরম্যান্সের হাত ধরে। পাথরে খোদাই করে লেখা নেই যে, রাহানে এক ম্যাচই সুযোগ পাবে। ও ভালো পারফরম্যান্স করবে। ও দেখাবে ওর মধ্যে কী আছে। কে জানে কেউ চোট সারিয়ে ফিরে এসে কিছু করে দেখাবে না। যে কোনও কিছু ঘটতে পারে। আবারও বলব আমার কাছে রাহানে এক ম্য়াচের জন্য নয়। আমি বৃহত্তর আঙ্গিকে ভাবছি। আগামীতে প্রচুর ক্রিকেট রয়েছে।' চেন্নাই সুপার কিংসকে পঞ্চমবার আইপিএল চ্যাম্পিয়ন করার নেপথ্যের কারিগর ছিলেন রাহানে।  

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.