Mohun Bagan: ফেরান্দোর উপর চাপ বাড়িয়ে সবুজ-মেরুনে ফিরে এলেন আন্তোনিও লোপেজ হাবাস

স্প্যানিশ এই কোচকে মোহনবাগান দলের বিভিন্ন বিভাগের ফুটবল দলের পরামর্শদাতার ভূমিকায় দেখা যাবে। দলের পরিকল্পনা তৈরির পাশাপাশি প্রযুক্তিগত দিকগুলিও দেখবেন হাবাস। মোহনবাগান ক্লাবের তরফে জানানো হয়েছে যে সিনিয়র দলের পাশাপাশি যুব দলও শক্তিশালী করতে চায়।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 16, 2023, 04:14 PM IST
Mohun Bagan: ফেরান্দোর উপর চাপ বাড়িয়ে সবুজ-মেরুনে ফিরে এলেন আন্তোনিও লোপেজ হাবাস
সবুজ-মেরুনে আবার ফিরে এলেন আন্তোনিও লোপেজ হাবাস। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত ১৩ জুন নতুন মরসুমের জন্য জুয়ান ফেরান্দোর (Juan Ferando) নাম হেড কোচ হিসেবে ঘোষণা করেছিল মোহন বাগান সুপার জায়ান্ট (Mohun Bagan Super Giant)। এর তিনদিনের মাথায় আরও বড় চমক দিল গতবারের আইএসএল জয়ী (ISL 2022-23) দল। সবুজ-মেরুনে টেকনিক্যাল ডিরেক্টর (Technical Director) হিসেবে নিযুক্ত হলেন, দু'বারের আইএসএল (ISL) জয়ী কোচ আন্তোনিও লোপেজ হাবাস (Antonio Lopez Habas)। ফুটবল মহলের ধারণা, ৪২ বছরের ফেরন্দোর কোচিংয়ে গত মরসুমে প্রীতম কোটাল (Pritam Kotal)-বিশাল কেইথরা (Vishal Kaith) আইএসএল জিতলেও, তাঁর উপর চাপ বাড়ানোর জন্যই আরও অভিজ্ঞ ৬৬ বছরের হাবাসকে জুড়ে দিলেন কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goyenka)। এবার দুই স্প্যানিশের প্রশিক্ষণে গঙ্গাপাড়ের ক্লাব আসন্ন এএফসি কাপ (AFC Cup 2023) ও আইএসএল-এ (ISL 2023-24) কেমন পারফর্ম করে সেটাই দেখার। 

স্প্যানিশ এই কোচকে মোহনবাগান দলের বিভিন্ন বিভাগের ফুটবল দলের পরামর্শদাতার ভূমিকায় দেখা যাবে। দলের পরিকল্পনা তৈরির পাশাপাশি প্রযুক্তিগত দিকগুলিও দেখবেন হাবাস। মোহনবাগান ক্লাবের তরফে জানানো হয়েছে যে সিনিয়র দলের পাশাপাশি যুব দলও শক্তিশালী করতে চায়। ভবিষ্যতের তারকা তুলে আনাই লক্ষ্য মেরিনার্সদের। ইতমধ্যে মোহনবাগানের ডেভেলপমেন্ট দল আসন্ন কলকাতা লিগের প্রস্তুতি শুরু করে দিয়েছে।

আরও পড়ুন: Lionel Messi: বেজিংয়ে পুলিসের হাতে আটক হয়ে কোন অদ্ভুত প্রশ্ন করলেন মেসি? জেনে নিন

আরও পড়ুন: Mohun Bagan: প্রত্যাশামতোই সবুজ-মেরুনের হটসিটে ফের বসলেন আইএসএল জয়ী কোচ জুয়ান ফেরান্দো

সবুজ-মেরুনে ফের নতুন ইনিংস শুরু করার আগে হাবাস বলেন, "আমি সম্মানিত ও খুশি এটা ভেবে যে, দলের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা আমাকে আবার কলকাতায় কাজ করার জন্য নির্বাচিত করেছেন। কোচিং জীবনের সেরা সময়টা কলকাতায় কেটেছে। এখানকার ফুটবলপ্রেমী মানুষ যেভাবে আমাকে স্বাগত জানিয়েছিলেন সেটা ভোলার নয়। এবার আমি মোহনবাগান সুপার জায়ান্টের টেকনিক্যাল ডিরেক্টর হিসাবে যোগ দিচ্ছি। মোহনবাগানের ফুটবল স্ট্র্যাটেজি থেকে উন্নতির জন্য ম্যানেজমেন্ট এবং টেকনিক্যাল স্টাফদের সঙ্গে কাজ করব।" 

সব মিলিয়ে হাবাসের আগমনে মেরিনার্সদের ভবিষ্যতের দল আরও যে শক্তিশালী হতে চলেছে তা বলাই যায়। ভারতীয় ফুটবল সম্পর্কে বেশ ভালো ধারণা রয়েছে হাবাসের। স্পেনে রাফায়েল বেনিতেজের সঙ্গে কাজ করেছেন। বলিভিয়া জাতীয় দলের কোচ হিসেবে কাজ করেছেন। অভিজ্ঞতার ভাণ্ডার তাঁর পরিপূর্ণ। সেই কারণেই এমন অভিজ্ঞ এক কোচকে টেকনিক্যাল ডিরেক্টরের পদে বাসানো হচ্ছে। মোহনবাগানের বিভিন্ন দলের পরামর্শদাতা হিসেবে কাজ করবেন তিনি। আবার ভারতে ফিরবেন জেনে খুশি আন্তোনিও হাবাস স্বয়ং। 

উদ্বোধনী সংস্করণ ২০১৪ সালে অ্যাটলেটিকো ডি কলকাতার কোচ ছিলেন হাবাস। সেই মরসুমেই চ্যাম্পিয়ন হয় তারা। ভারতীয় ফুটবলে বিদেশিদের মধ্যে অন্যতম সফল এই স্প্যানিশ কোচ। তবে এবার এটিকে নয়, নতুন নামে খেলা মোহনবাগান সুপার জায়ান্টের সঙ্গী হচ্ছেন তিনি। মোহনবাগান সুপার জায়ান্টের তরফে জানানো হয়েছে, সিনিয়র দলের পাশাপাশি বিভিন্ন বয়সভিত্তিক দলের পরামর্শদাতার ভূমিকায় থাকবেন হাবাস। সমস্ত টিমকেই পর্যবেক্ষণ করবেন। প্রয়োজনে পরামর্শ দেবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.