নিজস্ব প্রতিনিধি : ব্যাটসম্যানের মতো এবার হয়তো বোলারদেরও হেলমেট পরে খেলতে দেখা যাবে। বাংলার পেসার অশোক দিন্দার মাথায় বল লাগার পর থেকে দেশের ক্রিকেটমহল বোলারদের জন্য হেলমেটের জোরালো দাবি তুলেছে। ক্রিকেট মাঠে মাথায় বল লেগে ফিল হিউজেসের অকালমৃত্যুর স্মৃতি এখনও তরতাজা রয়েছে বহু ক্রিকেটপ্রেমীর মনে। তার পরও একাধিকবার একাধিক ব্য়াটসম্যানের মাথায় বাউন্সার লেগেছে। আতঙ্ক ছড়িয়েছে। কিন্তু বোলারের মাথায় ছিটকে এসে বল লাগার ঘটনা সচরাচর শোনা যায়নি। তবুও বোলারদের নিরাপত্তার একটা প্রশ্ন থেকেই যায়। বোলারদের মাথায় বল লাগার ঝুঁকি কমানোর জন্য তাই সরব ক্রিকেটাররা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  এখনকার বাচ্চারা জানেই না, পেস কী জিনিস! আগুনে বার্তায় ক্রিকেটে ফেরার ইঙ্গিত শোয়েব আখতারের


ইডেনে  বিবেক সিংয়ের জোরালো শট এসে মাথায় লাগে অশোক দিন্দার। প্রায় সঙ্গে সঙ্গেই মাটিতে লুটিয়ে পড়েন বাংলার পেসার। তার পর থেকে কেটেছে উদ্বেগের প্রহর।  এই ঘটনার পর থেকে বোলারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে দেশের ক্রিকেটমহলের একাংশ। জয়দেব উনাদকার, রবিচন্দ্রন অশ্বিনের মতো ভারতীয় ক্রিকেটাররা এবার বোলারদের হেলমেটের দাবি তুলেছেন। প্রসঙ্গত, ২০১৭ সালে নিউজিল্যান্ডের ঘরোয়া টি-২০ ক্রিকেটে প্রথমবার পরীক্ষামূলকভাবে বিশেষ হেডগিয়ার ব্যবহার করা হয়। এই হেডগিয়ার হেলমেটের আদলেই তৈরি। সেই হেডগিয়ার এবার ভারতের মাঠে ব্যবহারের আবেদন করেছেন তারকা ক্রিকেটাররা।


আরও পড়ুন-  কোহলির সঙ্গে তুলনা! আমি বিরাটের ধারে-কাছে নই, অকপট স্বীকারোক্তি পাক ব্যাটসম্যানের


এদিন অশ্বিন লিখলেন, ''২০১১ থেকে আমি এই দাবি তুলেছি। টি-২০ শুরু হওয়ার আগে এই ধরণের ঘটনা সাধারণত হত না।'' অন্যদিকে, জয়দেব উনাদকার লিখেছেন, ''এই ধরণের ঘটনা এখন ক্রিকেটে বেড়েই চলেছে। আমার মনে হয় অবিলম্বে ক্রিকেটে ফেস-মাস্ক আনার ব্যবস্থা করা উচিত।'' প্রসঙ্গত, মাথায় বল লাগার পরও ওভার শেষ করে সেদিন ড্রেসিংরুমে ফিরেছিলেন দিন্দা। চিকিত্সকরা জানান, গুরুতর কিছু হয়নি তাঁর। তবে তাঁকে দুটো দিন সম্পূর্ণ বিশ্রামে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। ভারতীয় ক্রিকেট মহলের অনেকেই বলছেন, টি-২০ ক্রিকেট অনেক বেশি প্রতিযোগিতামূলক। ফলে এক্ষেত্রে ব্যাটসম্যানদের আক্রমণাত্মক মেজাজটাও চিন্তার কারণ হয়ে উঠেছে।