নিজস্ব প্রতিবেদন: ঠিক পাঁচ মাস আগের কথা। রাফায়েল নাদালের একটি ছবি নিয়ে সোশ্যাল মিডিয়া উত্তাল হয়ে গিয়েছিল। ক্রাচে ভর দিয়ে দাঁড়িয়ে রয়েছেন তিনি। সেই ক্রাচে ভর করে দাঁড়ানো মানুষটা যে এ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতে নেবেন সেটা কেউ ভাবেননি। এমনকি স্বয়ং নাদালও এই প্রত্যাবর্তন বিশ্বাস করতে পারছেন না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাঁচ ঘণ্টা ২৪ মিনিটের হাল না ছাড়া লড়াইয়ের পর এল সেই কাঙ্খিত জয়। প্রথম দুই সেট হেরে গেলেও ফিরে এলেন রাজার মতো। মহাকাব্যিক ফাইনালে ড্যানিল মেদভেদেভকে ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ ব্যবধানে হারিয়ে নিজের ক্যাবিনেটে তুলে নিলেন ২১তম গ্র্যান্ডস্ল্যাম। পিছনে রয়ে গেলেন দুই চ্যাম্পিয়ন। নোভাক জকোভিচ ও রজার ফেডেরার। কারণ এই দুই তারকার ঝুলিতে যে ২০টি গ্র্যান্ডস্ল্যাম রয়েছে।



খেলাটা শুরু হয়েছিল মেলবোর্নের স্থানীয় সময় অনুসারে রবিবার রাতে। রুদ্ধশ্বাস ফাইনাল শেষ হল সোমবার মাঝরাতে। শুরু থেকেই স্পেনের পতাকা নিয়ে একাধিক সমর্থক হাজির ছিলেন। ছিলেন রাফার বাবা সেবাস্তিয়ান নাদাল ও তাঁর পুরো টিম। প্রিয় মানুষদের সামনে এ ভাবে ফিরে আসতে পারবেন, সেটা বিশ্বাস করতেই পারছিলেন না রাফা। তাই তো ফাইনাল শেষ হতেই হার্ড কোর্টে মুখ লুকিয়ে কাঁদলেন। তারপর উঠে দাঁড়ালেন। ঠিক যেমনটা উঠে দাঁড়িয়েছেন পায়ের পাতার চোট সারিয়ে।


শেষ বার যখন অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন তখন নাদাল ছিলেন ২২ বছরের তরুণ। সে বার রজার ফেডেরারকে হারিয়ে হাতে তুলেছিলেন ট্রফি। ১৩ বছর পর আবার ওঁর জীবনে এল সেই মুহূর্ত। এখন নাদাল ৩৫-এর। তাই তো মজা করে বলে ফেললেন, “সবাইকে গুড ইভিনিং। কিন্তু ইভিনিং যে কখন গুড মর্নিং হয়ে গেল বুঝতেই পারলাম না!”


আরও পড়ুন: Australian Open: অভিজ্ঞতার কাছে হারল তারুণ্য, Medvedev-কে হারিয়ে ২১তম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন Rafael Nadal


আরও পড়ুন: Australian Open: Nadal ও Medvedev-এর রুদ্ধশ্বাস ফাইনালে বিপত্তি, কোর্টে ঢুকে পড়লেন প্রতিবাদী, দেখুন ভিডিও



তবে রাফা-র এই জয় কিন্তু সহজে আসেনি। রাশিয়ার মেদভেদেভ প্রথম দুই সেট জিতে নাদালের রক্তচাপ বাড়িয়ে দিয়েছিলেন। তাই কঠিন বিপক্ষকে সম্মান জানালেন ‘স্পেনীয় যোদ্ধা’। বললেন, “মেদভেদেভ তুমি কিন্তু সত্যিকারের চ্যাম্পিয়ন। আজ আমি জিতলাম। তবে এই ম্যাচটা তুমিও জিতে যেতে পারতে বন্ধু। বারবার জেতার মুহূর্ত তৈরিও করেছিল। খুব তাড়াতাড়ি তোমার ঘরে একাধিক গ্র্যান্ডস্ল্যাম ভরে উঠবে। মিলিয়ে নিও।“


এরপর কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়ছিলেন রাফা। যোগ করলেন, “এটা আমার জীবনে অন্যতম কঠিন ও আবেগে মোড়ানো ম্যাচ। দেড় মাস আগে পর্যন্ত জানতাম না যে টেনিস র‍্যাকেট হাতে কোর্টে ফিরতে পারব। কিন্তু দেখুন আজ আমি আপনাদের সামনে ট্রফি হাতে দাঁড়িয়ে আছি। এখানে আসার পর থেকে আপনারা সবাই আমার হয়ে গলা ফাটিয়েছেন। তাই সবাইকে অনেক ধন্যবাদ।“




অস্ট্রেলিয়ান ওপেন তো অনেক দূরের কথা, ভবিষ্যতে আর কোনও প্রতিযোগিতাতে নামতে পারবেন কি না, সেটা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। যখন তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন, তখন আক্রান্ত হলেন কোভিডে। অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে আরও বড় সংশয় তৈরি হয়ে গেল। গোটা বিশ্ব যখন জকোভিচকে নিয়ে ব্যস্ত, তখন নীরবে অনুশীলন করে গিয়েছেন রাফা। পায়ের চোট ভুগিয়েছে এই প্রতিযোগিতাতেও। কিন্তু সব যন্ত্রণা দাঁতে দাঁত চেপে সহ্য করে গিয়েছেন। শেষ পর্যন্ত মনের তাঁর মনের জোরের কাছে হার মানল সব কিছু। ইতিহাসটা নাদাল নিজের নামে লিখেই ফেললেন।


তাই শেষে জুড়ে দিলেন, “আমার জীবনে তো একটাই মন্ত্র। শুধু লড়াই করে যাওয়া। তবে খেলার প্রতি প্যাশন ও ভালবাসা থাকাও কিন্তু দরকার। তবেই মিলবে সাফল্য।“


পিছিয়ে থেকেও যে হার মানার বান্দা নন তিনি, সেটা প্রমাণ করলেন ৩৫ বছরের রাফা। তাই তো আবার টেনিস দুনিয়ায় শুরু হল ‘নাদাল রাজ’।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App