প্রকৃত অলরান্ডারের অভাবই কী ভারতের ভরাডুবির কারণ? চলছে গবেষণা

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে টিম ইন্ডিয়ার ভরাডুবির কারণ খুঁজে বের করতে এখন অবিরাম কাটাছেড়া চলছে। কিন্তু, স্পষ্ট কথাটি হল, ধোনি বাহিনীর বিশ্বসেরা টপ ওর্ডার ব্যাটসম্যানরা একদিকে যেমন ২২ গজে শুধু আসা যাওয়াতেই ব্যস্ত ছিলেন, বোলারও একই সঙ্গে ব্যর্থতার নির্দশন তৈরি করেছেন। একই সঙ্গে ভারতের মিডল ওর্ডার  ভাল অল রাউন্ডারের সাঙ্ঘাতিকভাবে ভুগেছে।

Updated By: Jun 23, 2015, 04:55 PM IST
প্রকৃত অলরান্ডারের অভাবই কী ভারতের ভরাডুবির কারণ? চলছে গবেষণা

ওয়েব ডেস্ক: বাংলাদেশের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে টিম ইন্ডিয়ার ভরাডুবির কারণ খুঁজে বের করতে এখন অবিরাম কাটাছেড়া চলছে। কিন্তু, স্পষ্ট কথাটি হল, ধোনি বাহিনীর বিশ্বসেরা টপ ওর্ডার ব্যাটসম্যানরা একদিকে যেমন ২২ গজে শুধু আসা যাওয়াতেই ব্যস্ত ছিলেন, বোলারও একই সঙ্গে ব্যর্থতার নির্দশন তৈরি করেছেন। একই সঙ্গে ভারতের মিডল ওর্ডার  ভাল অল রাউন্ডারের সাঙ্ঘাতিকভাবে ভুগেছে।

যে তিনজন অলরাউন্ডার হিসেবে দলে ঠাঁই পেয়েছিলেন তাঁদের মধ্যে একজন স্টুয়াট বিনিকে সে রকম ব্যবহারই করা হয়নি। বাকি দু'জন, রবীন্দ্র জাদেজা ও অক্ষর পাটেল বাংলাদেশের বিরুদ্ধে চরম ব্যর্থ।

কোনও এক রহস্যজনক কারণে বিভিন্ন সফরগুলিতে লাগাতার ব্যর্থ হওয়ার পরেও দলে জায়গাটা পেয়ে যান রবীন্দ্র জাদেজা। গত বছর সেপ্টেম্বরে শেষ বার তাঁর কাছ থেকে একটা ভাল ইনিংস উপহার পেয়েছিল ধোনি ব্রিগেড। তারপর থেকে চলছে ব্যর্থতার সিলসিলা। ব্যাটেতো বটেই, দূরবীন দিয়ে খুঁজেও মনে আসে না বলেও জাদেজার উল্লেখযোগ্য কোনও পারফর্ম্যান্স।

অন্যদিকে ২০১৪ সালের আইপিএল-এ যতই কামাল করুন না কেন অক্ষর পাটেলের মতি গতি দেখেই মালুম হচ্ছে এখনও তিনি আন্তর্জাতিক প্ল্যাটফর্মের ক্রিকেটের জন্য প্রস্তুত নন। নয় নয় করে ১৪টি ওয়ান ডে খেলা হয়ে গেছে অক্ষরের। সংগ্রহে নাত্র ১৭টি উইকেট। ব্যাটিং অ্যাভারেজ ৬.৮৩।

এই পরিস্থিতিতে স্টুয়াট বিনির অন্তত একটা সুযোগ প্রাপ্য ছিল। কিন্তু, দলের থিঙ্ক ট্যাঙ্কের অবশ্য সেই প্রাপ্য নিয়ে মাথা ঘামানোর সময় ছিল না।

রঞ্জিতে অসাধারণ খেলেও বেশ কিছু নয়া ক্রিকেটাররা এখনও জায়গা করে নিতে পারেননি জাতীয় দলে।

এই মুহূর্তে নিজেদেরকে কিছুটা ঝাড়াইমাজাই করে আন্তর্জাতিক ক্রিকেটের উপযুক্ত করে তুলতে জাদেজা ও অক্ষর পাটেলের উচিৎ ঘরোয়া ক্রিকেটে ফিরে যাওয়া।