Ballon d’Or 2024 | Messi-Ronaldo: মেসি-রোনাল্ডো যুগের অবসান, ২১ বছরে এই প্রথম মহানক্ষত্রদের ছাড়াই মনোনয়ন!

Ballon d’Or 2024 nominees list: ব্যালন ডি’অরে নেই লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো! ২১ বছরে এই প্রথম মহানক্ষত্রদের ছাড়াই মনোনয়ন!  

Updated By: Sep 5, 2024, 03:56 PM IST
Ballon d’Or 2024 | Messi-Ronaldo: মেসি-রোনাল্ডো যুগের অবসান, ২১ বছরে এই প্রথম মহানক্ষত্রদের ছাড়াই মনোনয়ন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০ বছর ধরে যে ছবি দেখে আসছে ফুটবলমহল, সে ছবি আর দেখা যাবে না এবার! ব্যালন ডি’অরের (Ballon d'Or) মনোনীতদের তালিকায় নেই লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Lionel Messi And Cristiano Ronaldo)! হ্য়াঁ, ঠিকই পড়েছেন ২০০৩ সালের পর এই প্রথম ঘটল এমন ঘটনা।  মেসি-রোনাল্ডো যুগের অবসান ঘটে গেল! আগামী ২৮ অক্টোবর প্য়ারিসের থিয়েটার ডু শ্যাটেলেটে যখন ফ্রান্স ফুটবল ব্যালন ডি’অর তুলে দেবে বর্ষসেরা ফুটবলারের হাতে তখন প্রেক্ষাগৃহে থাকবেন না মেসি বা রোনাল্ডো কেউই! এলএমটেন ব্যালন ডি’অরে পেয়েছেন ৮ বার আর সিআর সেভেনের ব্যালন ডি’অরের সংখ্য়া ৫!

আরও পড়ুন: 'কথাবার্তা প্রায় চূড়ান্ত'! দু'মাসেই ফের নতুন চাকরি, হেড কোচ হিসেবেই দায়িত্বে

আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়ক এখন খেলেন মেজর লিগ সকার খেলেন ইন্টার মায়ামির হয়ে। অন্য়দিকে পর্তুগালের ইউরোজয়ী অধিনায়ক খেলছেন আল-নাসেরের হয়ে সৌদি প্রো লিগে। ঘটনাচক্রে কেউই আর ইউরোপিয়ান ফুটবলের অঙ্গ নন। আর সত্য়ি বলতে মেসি-রোনাল্ডোরা যে লিগে এখন খেলেন, তা নিয়ে সত্য়িই কারোর মাথাব্য়থা নেই। কারণ ইউরোপিয়ান লিগের থেকে সৌদি প্রো লিগ বা মেজর লিগ সকার এখনও বহু মাইল দূরে। হতে পারে মেসি-রোনাল্ডোদের খেলায় মরচে পড়েনি ঠিকই, কিন্তু তাঁদের লিগ ফুটবলের মানচিত্রে এখনও সেভাবে জায়গা করতে পারেনি।

ব্যালন ডি’অরের জন্য় এবার মনোনীত যাঁরা: জুড বেলিংহ্য়াম (রিয়াল মাদ্রিদ), ফিল ফোডেন (ম্যান সিটি), রুবেন ডিয়াস (ম্যান সিটি), ফেডেরিকো ভালভার্দে (রিয়াল মাদ্রিদ), এমিলিয়ানো মার্টিনেজ (অ্যাস্টন ভিলা), আর্লিং হ্যাল্যান্ড (ম্যান সিটি), নিকোলাস উইলিয়ামস (অ্যাথলেটিক বিলবাও), গ্রানিট জাকা (বেয়ার লেভারকুসেন), আর্টেম ডভবাইক (রোমা), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), ভিনিসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), মার্টিন ওডেগার্ড (আর্সেনাল), ডানি ওলমো (বার্সেলোনা), ফ্লোরিয়ান উইর্টজ (বেয়ার লেভারকুসেন), ম্যাটস হামেলস (রোমা), রড্রি (ম্যান সিটি), ডিক্ল্য়ান রাইস (আর্সেনাল), হ্যারি কেন (বায়ার্ন মিউনিখ), কোল পামার (চেলসি), ভিটিনহা (পিএসজি), ডানি কার্ভাহাল (রিয়াল মাদ্রিদ), উইলিয়াম সালিবা (আর্সেনাল) , লামিন ইয়ামাল (বার্সেলোনা), বুকায়ো সাকা (আর্সেনাল), হাকান ক্যালহানোগ্লু (ইন্টার মিলান), অ্যান্টোনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ), কিলিয়ান এমবাপে (রিয়াল মাদ্রিদ), লউতারো মার্টিনেজ (ইন্টার মিলান), অ্যাডেমোলা লুকম্যান (অ্যাটলান্টা), অ্যালেক্স গ্রিমাল্ডো (বায়ার লেভারকুসেন)

আরও পড়ুন: দুই দেশের বৈরিতা, তবুও মেসির অভিন্ন হৃদয়ের বন্ধু সে! অঝোরে কেঁদে সুয়ারেজ বললেন...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.