চিনা স্পনসর বাতিল হলে বিরাট ক্ষতির মুখে পড়বে BCCI

কিন্তু যদি চিনা পণ্য বয়কট নীতি যদি দেশজুড়ে চালু হয় তাহলে বড়সড় ক্ষতির মুখে পড়বে বিসিসিআই। বিসিসিআই-এর সহযোগী স্পনসর পেটিএম এবং সুইগি দুটি সংস্থাতেই চিনা অংশীদারিত্ব রয়েছে।

Updated By: Jun 19, 2020, 09:08 PM IST
চিনা স্পনসর বাতিল হলে বিরাট ক্ষতির মুখে পড়বে BCCI

নিজস্ব প্রতিবেদন: লাদাখে ভারত-চিন সীমান্ত অগ্নিগর্ভ। ১৫ জুন মধ্যরাতে লাদাখ সীমান্তে দু'দেশের সেনা সংঘর্ষ শুরু হয়। সরকারি হিসাব অনুযায়ী এখন পর্যন্ত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এই প্রেক্ষিতে দেশজুড়ে চিন বিরোধী স্লোগান উঠেছে। দলমত নির্বিশেষে চিনা পণ্য বয়কটেরও ডাক দেওয়া হয়েছে। ভারত চিন কূটনৈতিক সম্পর্কের অবনতি কী বড়সড় প্রভাব ফেলবে আইপিএল-এ? সিঁদুরে মেঘ দেখছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কারণ আইপিএল এর টাইটেল স্পনসর চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভো। ২০১৮ সাল থেকে পাঁচ বছরের জন্য ২১৯৯ কোটি টাকার চুক্তি হয় বিসিসিআই ও চিনা সংস্থা ভিভো-র।

কিন্তু যদি চিনা পণ্য বয়কট নীতি যদি দেশজুড়ে চালু হয় তাহলে বড়সড় ক্ষতির মুখে পড়বে বিসিসিআই। বিসিসিআই-এর সহযোগী স্পনসর পেটিএম এবং সুইগি দুটি সংস্থাতেই চিনা অংশীদারিত্ব রয়েছে। স্পনসরশিপের চুক্তি এবং বাকি চুক্তি বাতিল হলে প্রায় ১৬৭৫ কোটি টাকা ক্ষতি হবে বোর্ডের। এর পাশাপাশি প্রায় হাজার কোটি টাকা ক্ষতির মুখ দেখতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সম্প্রচারকারী সংস্থার মাধ্যমে চিনা সংস্থাগুলির বিজ্ঞাপণের যে রেভিনিউ আসত তা বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন - ২০১১ সালে বিশ্বকাপ ফাইনাল বিক্রির অভিযোগ! তদন্তের নির্দেশ শ্রীলঙ্কা সরকারের

.