জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গতবছর ২৩ ডিসেম্বর আইপিএল নিলাম (IPL 2023 Auction) হয়েছিল কোচিতে। চলতি বছর ক্রোড়পতি লিগ ১৭ বছরে পা দেবে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) ভাবনা ছিল যে, নিলাম হবে ডিসেম্বরের শেষেই। কিন্তু এবার এই ভাবনা থেকে সরতে হবে বোর্ডকে। এর নেপথ্যে রয়েছে এধাধিক কারণ। সেগুলি কী কী! গতবছর ক্রিস্টমাস ইভে আইপিএল নিলাম হয়েছিল। সেসময়টা বিশ্বের বহু প্রান্ত মেতে থাকে বড়দিনের ছুটিতে। এর ফলে গতবছর নিলামে অনেক বিদেশি কোচই থাকতে পারেননি। হোটেল পেতেও সমস্যা পোহাতে হয়। এছাড়াও সেসময় ভারতীয় দল ব্যস্ত থাকবে দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে। ম্য়ান্ডেলার দেশে ১০ ডিসেম্বর থেকে শুরু হয়ে যাবে। গান্ধী-ম্যান্ডেলা ট্রফির (Gandhi-Mandela Trophy) ফ্রিডম সিরিজে (Freedom Series) খেলা হবে তিন ফরম্যাটেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  বিশ্বযুদ্ধের পরেই ম্যান্ডেলার দেশে ভারত, তিন ফরম্যাটের সূচি ঘোষিত
 

নিলামের দিনক্ষণ নিয়ে ভাবনার প্রসঙ্গে বিসিসিআই-এর এক সূত্রকে উদ্ধৃত করেছে এক স্পোর্টস ওয়েবসাইট। সেখানে লেখা হয়েছে, 'হ্যাঁ আমরা এই বিষয়গুলির সম্পর্কে অবগত। আমরা একটা সুবিধাজনক দিন বেছে নেব।' ডিসেম্বরের শেষের দিকেই নিলাম হবে বলেই খবর। তবে চূড়ান্ত দিনক্ষণ ঘোষিত হবে বিশ্বকাপের পরেই। এই প্রসঙ্গে বোর্ডের এক কর্তা বলেন, 'আমাদের ফোকাস বিশ্বকাপেই। বিশ্বকাপ শেষ হওয়ার পরেই আইপিএল সংক্রান্ত সব কিছু নিয়ে ভাবা হবে। খুব সম্ভবত ডিসেম্বরের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ নাগাদ নিলাম হবে। তবে এসব কিছুই আলোচনা হবে আইপিএল গর্ভনিং কাউন্সিলের বৈঠকের পর।' জানা যাচ্ছে যে, মুম্বই, জয়পুর, আহমেদাবাদ ও কোচির সঙ্গেই কলকাতাকেও সম্ভাব্য ভেন্যু হিসেবে বেছে নেওয়া হয়েছে। বিসিসিআই-এর এখন পাখির চোখ শুধুই ঘরের মাঠে দারুণ ভাবে বিশ্বকাপ আয়োজন করার দিকে। তবে এবার কিন্তু মেগা নিলাম হবে না। মিনি নিলাম হবে। প্লেয়ার রিটেনশনের ক্ষেত্রে কোনও ক্য়াপ নেই। ফ্র্যাঞ্চাইজিগুলি কোর টিম ধরে রাখবে। তবে চেষ্টা করবে নতুন কাউকে নেওয়ার জন্য রাস্তা খুলতে। গত মরসুমে বাজেট ক্যাপ ছিল ৯৫ কোটি। এবার সেটা বাড়িয়ে করা হয়েছে ১০০ কোটি।


১৯৯২ সালে ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার প্রত্যাবর্তনের পর থেকে ভারতের এটি নবম সফর হতে চলেছে। ২০২১-২২ মরসুমে শেষবার ভারত টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলতে গিয়েছিল। দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ জিতেছিল ২-১ ব্য়বধানে। ওয়ানডে সিরিজে প্রোটিয়াদের কাছে ভারত ০-৩ হোয়াইটওয়াশ হয়েছিল। বিশ্বকাপের পর এই সিরিজেই পাখির চোখ ভারতের।


আরও পড়ুন: Yashasvi Jaiswal | WI vs IND: সেঞ্চুরিতে স্বপ্নের টেস্ট অভিষেক! যে সাত রেকর্ডে নাম জুড়ল যশস্বীর


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)