নেমারের ব্রাজিলকে হারিয়ে রেকর্ডবুকে বেলজিয়াম

গ্রুপ পর্বে প্রতিটা ম্যাচ জিতেছেন লুকাকু, হ্যাজার্ডরা।

Updated By: Jul 7, 2018, 05:50 PM IST
নেমারের ব্রাজিলকে হারিয়ে রেকর্ডবুকে বেলজিয়াম

নিজস্ব প্রতিনিধি : বেলজিয়ামজুড়ে উত্সব। হওয়ারই কথা। বিশ্বফুটবলের দৈত্য ব্রাজিলকে তারা যুদ্ধে হারিয়েছে বলে কথা। এর আগে চারবারের সাক্ষাতে তিনবারই ব্রাজিলের কাছে হেরেছে বেলজিয়াম। কিন্তু রাশিয়া বিশ্বকাপে রেকর্ড অন্য কথা বলল। নেমারের শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে বেলজিয়াম প্রমাণ করল, এবার আর তারা শুধু 'কালো ঘোড়া' তকমা নিয়ে নামেনি। বরং তাদের গায়ে 'ফেভারিট' শব্দটা সেঁটে রয়েছে। 

আরও পড়ুন-  মাঠে ইংল্যান্ড-সুইডেন, মাঠের বাইরে বাকযুদ্ধে বেকহ্যাম-ইব্রা

গ্রুপ পর্বে প্রতিটা ম্যাচ জিতেছেন লুকাকু, হ্যাজার্ডরা। নক-আউট পর্বে ব্রাজিলকে হারিয়ে এবার তারা সেমিফাইনালে ফ্রান্সের সামনে। অনেকেই বলছেন, ভয়ডরহীন ফুটবল খেলছে বেলজিয়াম। কথাটা অনেকটাই ঠিক। নিতান্ত ভয়ডরহীন হয়েই তাঁদের এই সাফল্য। ব্রাজিলকে হারিয়ে আবার তারা নতুন একটা রেকর্ডও করে বসল। এতদিন আন্তর্জাতিক ফুটবলে টানা ২৪ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছিল স্পেনের। এবার সেই রেকর্ডে ভাগ বসাল বেলজিয়াম। গত ২৪ ম্যাচের ১৯টাতে তারা জয়ী। পাঁচটা ম্যাচ তারা ড্র করেছে। 

আরও পড়ুন-  ব্রাজিলের আত্মঘাতী গোলে আনন্দে আত্মহারা ম্যান ইউ সমর্থক কুল

বেলজিয়ামের ফুটবল ইতিহাস কিন্তু বেশ ঈর্ষনীয়। ১৯৫৪ থেকে ২০০২ এর মধ্যে তারা বারকয়েক বিশ্ব ফুটবলের তাবর দেশগুলোকে হারিয়েছে। আর্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স, জার্মানির মতো হেভিওয়েটদের হারানোর রেকর্ড রয়েছে ইউরোপের এই দেশের। শুরুর থেকেই বিশ্বকাপে তারা 'কঠিন প্রতিপক্ষ' বলে পরিচিত। বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে জিততে পারলে তারা এবার সব থেকে বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড করে ফেলবে। 

.